Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kedarnath Temple

কেদারে মন্দিরে সমাজমাধ্যমকে নিয়ন্ত্রণের উদ্যোগ

বিতর্কের শুরু একটি ভিডিয়োকে কেন্দ্রকে। তাতে দেখা গিয়েছে, এক তরুণ প্রার্থনা করছেন। কিছু বুঝে ওঠার আগেই তিনি দেখেন, তাঁর প্রেমিকা হাঁটু মুড়ে বসে আংটি হাতে তাঁকে বিয়ের প্রস্তাব দিচ্ছেন।

Kedarnath Temple

কেদারনাথ মন্দির। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
কেদারনাথ শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ০৮:৫২
Share: Save:

কেদারনাথ মন্দির চত্বরে ভিডিয়ো তৈরি করে তা সমাজমাধ্যমে পোস্ট করায় তৈরি হয়েছে বিতর্ক। এই ধরনের কাজ বন্ধের জন্য পুলিশের কাছে আবেদন জানিয়েছেন বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কর্তৃপক্ষ। তাঁদের বক্তব্য, মন্দির চত্বরে ভিডিয়ো বা রিল তৈরি করে তা সমাজমাধ্যমে পোস্ট করায় বহু মানুষের ধর্মীয় ভাবাবেগ আঘাত লাগছে। তা অবিলম্বে বন্ধ করা জরুরি। সে জন্য মন্দির চত্বরে যেন নজরদারি আরও কড়া করে পুলিশ প্রশাসন।

বিতর্কের সূত্রপাত সমাজমাধ্যমের একটি ভিডিয়োকে কেন্দ্রকে। তাতে দেখা গিয়েছে, এক তরুণ প্রার্থনা করছেন। কিছু বুঝে ওঠার আগেই তিনি দেখেন, তাঁর প্রেমিকা হাঁটু মুড়ে বসে আংটি হাতে তাঁকে বিয়ের প্রস্তাব দিচ্ছেন। হতচকিত তরুণ ধাতস্থ হওয়ার পরে আবেগপ্রবণ হয়েছে পড়েন এবং পরস্পর গভীর আলিঙ্গনে আবদ্ধ হন। ওই ভিডিয়োটি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকেই ভিডিয়োটি শেয়ারও করেন। আবার কেউ কেউ প্রশ্ন তোলেন, ধর্মীয় স্থলে মোবাইল ফোন নিয়ে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে কেন!

এর পরেই নড়চড়ে বসেন বদ্রীনাথ-কেদারনাথ মন্দির কর্তৃপক্ষ। এই ধরনের কার্যকলাপ মন্দির চত্বরে কোনও ভাবেই বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন তাঁরা। পুলিশ প্রশাসনকে দেওয়া চিঠিতে মন্দির কর্তৃপক্ষ লিখেছেন, ‘মন্দির চত্বরে কিছু ইউটিউবার, ইনস্টাগ্রাম ও ইউটিউবে ভিডিয়ো বা রিল তৈরি করছেন। যা কিনা মন্দিরে আসা মানুষদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করছে। শুধু মন্দিরে আসা মানুষজনই নন, সারা দেশে এবং বিশ্বে ছড়িয়ে থাকা অসংখ্য ভক্তের ধর্মীয় অনুভূতিতেও আঘাত লাগছে’। পুলিশের কাছে আবেদন জানানো হয়েছে, মন্দির চত্বরে ভিডিয়ো তৈরির ঘটনার পুনরাবৃত্তি ভবিষ্যতে যাতে না হয় তা নিশ্চিত করা হোক। যে বা যাঁরা মন্দির চত্বরে ভিডিয়ো এবং রিল তৈরি করবেন, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হোক।

সূত্রের খবর, ভিডিয়ো এবং রিল তৈরি রুখতে ইতিমধ্যেই পদক্ষেপ করেছেন মন্দির কর্তৃপক্ষ। বলা হয়েছে, যাঁরা মন্দির চত্বরে প্রবেশ করবেন তাঁদের মোবাইল ফোন বন্ধ রাখতে হবে। আগামী দিনে মোবাইল ফোন বাইরে রেখে মন্দির চত্বরে প্রবেশের নির্দেশ জারি করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kedarnath Temple Badrinath Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE