×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

শপিং মলে সতর্ক হোন, গোপন ক্যামেরায় উঠতে পারে আপত্তিকর ছবি

সংবাদ সংস্থা  ২৮ সেপ্টেম্বর ২০১৫ ১৩:৩৩

শপিং মলে ঘুরছেন। আশপাশের কারও আচরণ অস্বাভাবিক লাগছে! মনে হচ্ছে, আপনার খুব কাছাকাছি চলে এসেছে তার পা! সতর্ক হোন। হতে পারে আপনি কোনও গোপন ক্যামেরার শিকার! দিল্লিতে এক যুবককে গ্রেফতারের পর এমনটাই প্রকাশ্যে এসেছে।

কী রকম?

দিল্লির একটি শপিং মলে মহিলাদের পাশে অদ্ভুত ভঙ্গিমায় ঘুর ঘুর করতে দেখা মধ্য তিরিশের ওই যুবককে। পাশ থেকে যখন কোনও মহিলা যাচ্ছেন, অতি সন্তর্পণে যুবকটির ডান পা এগিয়ে যাচ্ছিল তাঁর দিকে। সিসিটিভি ক্যামেরায় যুবকের এ হেন আচরণে সন্দেহ হয় ওই মলের এক ফ্লোর ম্যানেজারের। তিনি যুবকটিকে ডেকে জিজ্ঞাসাবাদ করতে গেলে পালানোর চেষ্টা করে সে। এর পর নিরাপত্তারক্ষীদের হাতে ধরা পড়ে যায় ওই যুবক। দেখা যায় তার জুতোয় লাগানো রয়েছে গোপন ক্যামেরা। মহিলাদের কাছাকাছি গিয়ে তাঁদের আপত্তিকর ছবি তুলছিল সে। এর পর তাকে গ্রেফতার করা হয়।

Advertisement

এর আগে এ বছরেরই এপ্রিলে গোয়ায় ফ্যাব ইন্ডিয়ার একটি দোকানে ট্রায়ালরুমের বাইরে নিয়মবিরুদ্ধ ভাবে বসানো সিসিটিভিতে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানির পোশাক পরিবর্তনের ফুটেজ ধরা পড়ে। তা নিয়ে বিতর্ক দানা বাধে। যত দিন যঠাচ্ছে, নিত্যনতুন প্রযুক্তির হাত ধরে নিয়মবহির্ভূত বা লুকোনো ক্যামেরায় ছবি তোলা সংক্রান্ত অপরাধের প্রবণতা বাড়ছে। এমন পরিস্থিতিতে ক্রেতাদেরই সাবধান হওয়ার পরামর্শ দিচ্ছেন পুলিশ এবং সাইবার অপরাধ বিশেষজ্ঞেরা।

Advertisement