Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Narendra Modi: ভোটের হাওয়া, বারাণসীতে মোদীর গুচ্ছ শিলান্যাস

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৪ জুলাই ২০২১ ০৬:২৮
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

আগামী বছর বিধানসভা ভোটের আগে উত্তরপ্রদেশ জুড়ে উন্নয়নের হাওয়া তুলতে চাইছে বিজেপি। তারই মঞ্চ প্রস্তুত করতে আগামী পরশু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যাচ্ছেন নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে। থাকছে রাজ্যের জন্য দেড় হাজার কোটি টাকারও বেশি প্রকল্পের শিলান্যাসপর্ব। সূত্রের খবর, আগামী ১০০ দিন উত্তরপ্রদেশের জেলায় জেলায় বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

মে মাসে পঞ্চায়েত ভোটে বিজেপি-র ধাক্কা খাওয়া এবং কোভিডের দ্বিতীয় ঢেউয়ে উত্তরপ্রদেশের মানুষ বিপর্যস্ত হওয়ার পর নড়ে বসেছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। পশ্চিমবঙ্গে ঝাঁপিয়ে পড়ার পরেও পরাজিত হতে হয়েছে বিজেপি-কে। উত্তরপ্রদেশে আগামী বছর বিজেপি-র জেতা-হারার উপর এখন নজর দেশের। ২০২৪ সালের লোকসভা ভোটের সেমিফাইনাল হিসেবেই একে দেখা হচ্ছে। তাই আগামী সাত-আট মাসে উত্তরপ্রদেশের ভোটারদের খুশি করতে সর্বাত্মকভাবে ঝাঁপাবে বিজেপি-- এমনই মনে করছে স্থানীয় রাজনৈতিক শিবির।

এই রাজনৈতিক পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার মোদীর বারাণসী সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজ্য সরকারের আগামী দিনের উন্নয়নের কর্মসূচিকে প্রাধান্য দিয়ে ওই দিন তিনি একটি জনসভায় বক্তৃতা করতে পারেন বলেও জানা গিয়েছে। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, গোধুলিয়ায় বহুস্তরীয় পার্কিং, বারাণসী গাজিপুর হাইওয়ের উপর তিন লেনের উড়ালপুল, গঙ্গায় পর্যটন তরণী, ‘জল জীবন মিশন’-এর আওতায় ১৪৩টি গ্রামীণ প্রকল্প, বিভিন্ন প্রযুক্তি ও দক্ষতা কেন্দ্রের সহায়ক পরিকাঠামো প্রকল্পের শিলান্যাস করবেন তিনি। রাজনৈতিক সূত্রের মতে, এ ভাবে সমাজের সর্বস্তরে সার্বিক বিকাশের বার্তা দিতে চাইছেন নরেন্দ্র মোদী। জাপানের
সহায়তায় তৈরি আন্তর্জাতিক কনভেনশন কেন্দ্রেরও উদ্বোধন করবেন তিনি। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে মা এবং শিশু স্বাস্থ্য বিভাগ ঘুরে দেখবেন। কোভিড মোকাবিলার প্রস্তুতি নিয়েও সংশ্লিষ্ট অফিসারদের সঙ্গে বৈঠক করার কথা মোদীর।

Advertisement

এই বিপুল শিলান্যাস পর্বের প্রস্তুতি এক মাস আগেই শুরু হয়েছিল বলে জানাচ্ছে বিজেপি সূত্র। দলের সভাপতি জে পি নড্ডা সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দেখা করে জানতে চেয়েছিলেন, উত্তরপ্রদেশের জন্য নির্দিষ্ট প্রকল্পগুলিতে কতটা গতি আনা প্রয়োজন। বাইশের ভোটের আচরণবিধি জারি হয়ে যাওয়ার আগেই যেন বেশিরভাগ প্রকল্পের কাজ সে রাজ্যে শেষ করা যায়, তার জন্য মন্ত্রীদের জোর দিতে বলেন তিনি। রাজনৈতিক সূত্রের মতে, জাতপাত এবং ধর্মীয় সমীকরণের পাশাপাশি যুবশক্তির কথা মাথায় রেখে উত্তরপ্রদেশের ভোটে উন্নয়নকে প্রচারের অন্যতম হাতিয়ার করতে চান বিজেপি শীর্ষ নেতৃত্ব। বৃহস্পতিবার বারাণসীতে তার মঞ্চ তৈরি করবেন খোদ প্রধানমন্ত্রী।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement