Advertisement
১১ মে ২০২৪
Covaxin

Bharat Biotech's Covaxin: কোনও অনিয়ম হয়নি, ব্রাজিলের সঙ্গে টিকা চুক্তি নিয়ে মন্তব্য ভারত বায়োটেকের

শুধু ব্রাজিলই নয়, বিশ্বের যে যে দেশের সঙ্গে টিকা নিয়ে চুক্তি করেছে ভারত বায়োটেক, সেই সব দেশের নিয়ম মেনেই টিকা সরবরাহ করেছে সংস্থা।

কোভ্যাক্সিন।

কোভ্যাক্সিন।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ২০:০৯
Share: Save:

২৪০০ কোটি টাকার কোভ্যাক্সিন চুক্তি নিয়ে প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে যে অনিয়মের অভিযোগ তুলেছে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রক, তা সম্পূর্ণ অস্বীকার করল ভারত বায়োটেক। চুক্তি সংক্রান্ত বিষয়ে অসঙ্গতির অভিযোগ ওঠা মাত্রই বিবৃতি জারি করে হায়দরাবাদের সংস্থা জানাল, গত নভেম্বরে চুক্তির প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে জুনের শেষ পর্যন্ত বিগত ৮ মাসে অনুমোদন সংক্রান্ত বিষয়ের সমস্ত ধাপ মেনেছে তারা।

শুধু ব্রাজিলই নয়, বিশ্বের যে যে দেশের সঙ্গে টিকা নিয়ে চুক্তি করেছে ভারত বায়োটেক, সেই সব দেশের নিয়ম মেনেই টিকা সরবরাহ করেছে সংস্থা। তাদের বক্তব্য, জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন মিলেছে গত ৪ জুন। তার পর টিকার বরাতও দেওয়া হয়েছে। কিন্তু অগ্রিম অর্থ দেওয়া হয়নি বলেই টিকা সরবরাহ করা হয়নি, জানিয়েছে প্রস্তুতকারক সংস্থা।

চুক্তি বাতিল করার কারণ হিসেবে টিকা দাম নিয়েও প্রশ্ন তুলেছে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রক। তাদের দাবি, ব্রাজিলকে বেশি দামে টিকা বেচতে চেয়েছে ভারত বায়োটেক। পাল্টা বিবৃতি সংস্থা জানিয়েছে, ভারত বাদে বিশ্বের অন্যান্য দেশের জন্য টিকার দাম টিকা প্রতি ১৫ থেকে ২০ মার্কিন ডলার রাখা হয়েছে। সেই মতো ব্রাজিলকেও ১৫ ডলারে টিকা বেচা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil Covaxin Bharat Biotech
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE