Advertisement
১৮ মে ২০২৪
BJP

৩৭০ নিয়ে রায় সবাই মানবে, বলছে বিজেপি

কাশ্মীর উপত্যকায় অবশ্য সোমবারের রায় ঘোষণাকে ঘিরে চাপা উত্তেজনা জমতে শুরু করেছে।

BJP.

—প্রতীকী ছবি।

সাবির ইবন ইউসুফ
শ্রীনগর শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ০৫:৪০
Share: Save:

সুপ্রিম কোর্টে জম্মু-কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বাতিল সংক্রান্ত মামলার রায় ঘোষণা হওয়ার কথা পরশু, সোমবার। তার আগে আজ জম্মু-কাশ্মীরের বিজেপি সভাপতি রবীন্দ্র রায়না বললেন, দ্রুত নির্বাচন সম্পন্ন করে সরকার গড়ার পক্ষে তাঁরাও। সুপ্রিম কোর্ট যে রায়ই দেবে, গোটা দেশ তা মন থেকে মেনে নেবে। তিন রাজ্যে জয়লাভের সাফল্য উদ্‌যাপনে একটি অনুষ্ঠান ছিল আজ শ্রীনগরে। সেখান থেকে বেরিয়েই রায়না বলেন, ‘‘প্রধান বিচারপতি দু’পক্ষকেই বলার সুযোগ দিয়েছেন। এর পর শীর্ষ আদালত যা সিদ্ধান্ত নেবে, আমরা সেটা মেনে নেব।’’

কাশ্মীর উপত্যকায় অবশ্য সোমবারের রায় ঘোষণাকে ঘিরে চাপা উত্তেজনা জমতে শুরু করেছে। বিরোধী দলনেতাদের ফের আটক করা হতে পারে, ফের ইন্টারনেট সংযোগ বন্ধ হতে পারে— এমন নানাবিধ গুজব উড়ে বেড়াচ্ছে বাতাসে। গত চার দিন ধরে সমাজমাধ্যমে কিছু বিধিনিষেধও আরোপ করা হয়েছে ১৪৪ ধারা পরিস্থিতির মতো করে। প্ররোচনামূলক বার্তা ছড়িয়ে পড়া আটকানোই তার উদ্দেশ্য বলে জানাচ্ছে পুলিশ প্রশাসন।

আরও বেশি করে পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে বিভিন্ন স্থানে। অতিরিক্ত ডিজিপি (আইনশৃঙ্খলা) বিজয় কুমার বলছেন, ‘‘আমরা কোনও রকম ঝুঁকি নিতে চাইছি না। শান্তি বিঘ্নিত করার চেষ্টা করতেই পারে জাতীয়তাবাদের বিরোধীরা।’’ একটি সূত্রের মতে, গোলমাল পাকাতে পারে এমন কিছু লোকজনকে চিহ্নিত করে আগেভাগেই আটক করে রেখেছে নিরাপত্তা বাহিনী। রাস্তাঘাট এখন থেকেই স্বাভাবিকের তুলনায় অনেক বেশি ফাঁকা। লাল চকের দোকানি শাহিদ মকবুল যেমন বললেন, ‘‘রাস্তায় শুধু পুলিশই দেখছি। খদ্দেরের দেখা নেই।’’

বিরোধী নেতৃত্বের একাংশ অবশ্য রায় নিয়ে খুব আশা রাখছেন না। পিডিপি নেত্রী মেহবুবা মুফতি তো সম্প্রতি এমনও দাবি করেছেন যে, কেন্দ্র এবং সুপ্রিম কোর্টের মধ্যে ‘ম্যাচ গড়াপেটা’ হয়েছে। সে প্রসঙ্গে বিজেপি সভাপতি আজ বলেন, ‘‘এমন কথা বলা মানে আদালত অবমাননার শামিল। সুপ্রিম কোর্ট রাজনীতির ঊর্ধ্বে।’’ দ্রুত নির্বাচন করে বিজেপি ভূস্বর্গে সরকার গড়তে চায় বলে জানিয়েছেন রায়না। সেই সঙ্গে প্রস্তাবিত বিধানসভায় নির্বাসিত পণ্ডিত সম্প্রদায় এবং অধিকৃত কাশ্মীর থেকে উচ্ছেদ হয়ে আসাদের মধ্য থেকে প্রতিনিধি মনোনয়ন করার সুবিধা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি। নিহত পুলিশ ইনস্পেক্টর মাসুর আহমদ ওয়ানির বাড়িতে গিয়ে আজ শোকার্ত পরিবারকে সমবেদনা জানিয়ে এসেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE