Advertisement
০৩ মে ২০২৪
Security Breach in Parliament

কেন লোকসভার প্রবেশপত্র দিয়েছিলেন যুবককে? অবশেষে উত্তর দিলেন সেই বিজেপি সাংসদ

মাইসুরুর বিজেপি সাংসদ প্রতাপ সিংহের ‘অতিথি’ হিসাবে লোকসভার গ্যালারিতে প্রবেশ করেছিলেন দুই যুবক। লোকসভার স্পিকারের কাছে গিয়ে তিনি ‘কৈফিয়ৎ’ দিয়ে এসেছেন।

BJP MP Pratap Simha speaks about issuing visitor’s pass to the intruders of Lok Sabha

বিজেপি সাংসদ প্রতাপ সিংহ। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২১:২০
Share: Save:

তাঁর অনুমতিতেই লোকসভায় ঢুকতে পেরেছিলেন দুই যুবক। সভাকক্ষে যাঁরা রীতিমতো তাণ্ডব চালিয়েছেন। তোলপাড় ফেলে দিয়েছেন সারা দেশে। লোকসভার নিরাপত্তা বলয় ভঙ্গকারী যুবকদের সংসদে প্রবেশের অনুমতিপত্র দিয়েছিলেন এক বিজেপি সাংসদ। তিনি মাইসুরুর বিধায়ক প্রতাপ সিংহ। বুধবারের ঘটনার পর অবশেষে মুখ খুলেছেন তিনি।

ইন্ডিয়া টুডে জানিয়েছে, বুধবার লোকসভায় যা ঘটেছে, তার পর স্পিকার ওম বিড়লার কাছে গিয়েছিলেন প্রতাপ। সেখানেই তিনি ‘কৈফিয়ৎ’ দিয়ে এসেছেন। প্রকাশ্যে এখনও অবশ্য কিছুই বলতে শোনা যায়নি প্রতাপকে।

সূত্রের খবর, প্রতাপ স্পিকারের কাছে জানিয়েছেন, কেন তিনি দু’জনকে সংসদের অনুমতিপত্র দিয়েছিলেন। প্রতাপের অতিথি হয়েই লোকসভার গ্যালারিতে স্থান পেয়েছিলেন সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি। সেখান থেকে চেম্বারে হঠাৎ তাঁরা ঝাঁপিয়ে পড়েন এবং হলুদ ধোঁয়া চারদিকে ছড়িয়ে দেন।

প্রতাপের বক্তব্য, সাগর নামের ওই যুবকের বাবা শঙ্করলাল শর্মা তাঁর পরিচিত। প্রতাপের কেন্দ্র মাইসুরুতেই তিনি থাকেন। শঙ্করই বার বার অনুরোধ করেছিলেন, তাঁর পুত্র সাগরকে নতুন সংসদ ভবনটি দেখার সুযোগ করে দেওয়ার জন্য। দীর্ঘ দিন ধরে সেই ‘পাস’ জোগাড় করার জন্য প্রতাপের দফতরের সঙ্গে যোগাযোগ রেখে চলছিলেন শঙ্কর। স্পিকারের কাছে বিজেপি সাংসদ জানিয়েছেন, অনুপ্রবেশকারী সাগরের বিষয়ে এর চেয়ে বেশি কিছু তথ্য তাঁর কাছে নেই।

সাগর এবং মনোরঞ্জনকে ধরে ফেলেন সভার উপস্থিত সাংসদেরাই। তার পর তাঁদের তুলে দেওয়া হয় নিরাপত্তারক্ষীদের হাতে। ওই একই সময়ে সংসদের বাইরেও দু’জন স্লোগান দিচ্ছিলেন। তাঁদের কাছেও ছিল রং বোমা। তাঁদের মধ্যে এক জন মহিলাও ছিলেন। চার জনকেই গ্রেফতার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE