Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রবীন্দ্র চক নয়, বিজেপি চায় ‘অটল চক’

নাম বদলের সিদ্ধান্ত বিজেপি পরিচালিত রাজ্য বা পুরসভার কাছে নতুন নয়। দিল্লি থেকে উত্তরপ্রদেশ সর্বত্রই রাস্তা থেকে শহরের নাম পাল্টানো চলছে।

দিবাকর রায়
পটনা ২৭ ডিসেম্বর ২০১৮ ০৩:৫৯
Save
Something isn't right! Please refresh.
এই সেই রবীন্দ্র চক। —নিজস্ব চিত্র

এই সেই রবীন্দ্র চক। —নিজস্ব চিত্র

Popup Close

এ বারে রবীন্দ্রনাথের উপরে বিজেপির কোপ পড়তে চলেছে! পটনার গুরুত্বপূর্ণ এলাকা, কবিগুরু রবীন্দ্র চকের নাম বদলে প্রয়াত বিজেপি নেতা অটলবিহারী বাজপেয়ীর নামে করতে চাইছে বিজেপি পরিচালিত পটনা পুরসভা।

এ নিয়ে শীঘ্রই প্রস্তাব গ্রহণ করতে চলেছে পুরসভা। শহরের ‘ডাকবাংলো চকের’ সরকারি নাম কবিগুরু রবীন্দ্র চক। সেই নাম পাল্টানোর জন্য পটনা পুরসভায় প্রস্তাব দিয়েছেন বিজেপি কাউন্সিলর বিকাশ কুমার। প্রস্তাবটি নিয়ে গত ২০ ডিসেম্বর পুরসভার সংশ্লিষ্ট স্থায়ী সমিতির বৈঠকে আলোচনাও হয়েছে। আপাতত সিদ্ধান্ত ঝুলিয়ে রাখা হয়েছে।

নাম বদলের সিদ্ধান্ত বিজেপি পরিচালিত রাজ্য বা পুরসভার কাছে নতুন নয়। দিল্লি থেকে উত্তরপ্রদেশ সর্বত্রই রাস্তা থেকে শহরের নাম পাল্টানো চলছে। মুঘলসরাই স্টেশনের নাম পাল্টে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় স্টেশন এবং ইলাহাবাদ জেলার নাম প্রয়াগরাজ করা হয়েছে। বিহারের বখতিয়ারপুর এবং হাজিপুরের নাম বদলের দাবি করেছে বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ বখতিয়ারপুর স্টেশনের নাম বদলের জন্য রেল মন্ত্রকের কাছে আবেদন করেছেন। একই ভাবে হাজিপুরের নাম পাল্টে হরিপুর করার দাবি উঠেছে। যদিও নীতীশ কুমারের সরকার বিজেপির সেই দাবিকে আমল দেয়নি। এমনকি সরকারে বিজেপির মন্ত্রীরাও নাম বদল নিয়ে খুব উৎসাহ দেখাননি। তবে নাম বদলের ক্ষেত্রে এত দিন বিজেপির লক্ষ্য ছিল মুসলিম নামাঙ্কিত এলাকাগুলিই। কিন্তু এ বার রবীন্দ্রনাথের উপরে খাঁড়া ঝোলায় অশনি সঙ্কেত দেখছেন বিহারের বাঙালিরা। পটনা পুরসভার ডেপুটি কমিশনার বিশাল আনন্দ অবশ্য বিষয়টি নিয়ে বিতর্ক এড়াতে চেয়েছেন। তিনি বলেন, ‘‘ডাকবাংলো চকের নাম পাল্টানো নিয়ে বিতর্ক হতে পারে বলেই বিষয়টি আপাতত স্থগিত রাখা হয়েছে। কিন্তু শহরের অন্য কোনও চৌমাথার নাম অটলবিহারী বাজপেয়ীর নামে করা যেতেই পারে।’’ পাশপাশি তাঁর দাবি, কোনও চৌমাথার নামকরণের জন্য রাজ্যের সড়ক নির্মাণ দফতরের সঙ্গে আলোচনা করতে হবে। তারপরেই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

রবীন্দ্র চক শহরের প্রায় মধ্যস্থল। ফ্রেজার রোড এবং বেলি রোডের সংযোগস্থল। পটনা স্টেশন থেকে গাঁধী ময়দান যাওয়ার পথে এই চৌমাথাটি বছর তিরিশেক আগে রবীন্দ্রনাথ ঠাকুরের নামে করা হয়। কিন্তু আচমকাই সেই চকের নাম পাল্টাতে চাইছে বিজেপি। দলের নেতা তথা রাজ্যের নগোন্নয়ন মন্ত্রী সুরেশ শর্মা বলেন, ‘‘আমরা প্রস্তাবটি বিবেচনা করছি। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।’’



Something isn't right! Please refresh.

Advertisement