Advertisement
০৪ মে ২০২৪
Fake Job

এসএমএসে মোটা মাইনের চাকরি! ‘ক্লিক করলেই তথ্য পাচার হতে পারে’, সতর্ক করে বললেন আমলা

প্রবীণ কাসোয়ান নামে ওই আইএফএস কর্তা প্রায়ই টুইটারে নানা ধরনের ভিডিয়ো শেয়ার করেন। তাঁর কাছেও এমনই একটি ভুয়ো চাকরির প্রস্তাবের এসএমএস এসেছিল। তিনি সেই এসএমএসের স্ক্রিনশট তুলে শেয়ার করেছেন।

আইএফএস কর্তার পাওয়া সেই এসএমএস।

আইএফএস কর্তার পাওয়া সেই এসএমএস। ছবি : টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৯:০৬
Share: Save:

এসএমএস বার্তায় মাঝে মধ্যেই ভেসে আসে চাকরির প্রস্তাব। তাতে মোটা মাইনের প্রলোভন তো থাকেই। সঙ্গে থাকে ‘বায়েডাটা পছন্দ হয়েছে’ গোছের আশ্বাস বার্তাও। সম্প্রতি এক আইএফএস অফিসার এই ধরনের চাকরির আবেদনে সাড়া দেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন। তিনি জানিয়েছেন, ওই আশ্বাসের আড়ালে লুকিয়ে থাকতে পারে তথ্যচুরির কারসাজি কিংবা ফোন হ্যাকিংয়ের ছক। তাই এমন বার্তা এড়িয়ে যাওয়াই মঙ্গল।

প্রবীণ কাসোয়ান নামে ওই আইএফএস কর্তা প্রায়ই টুইটারে নানা ধরনের ভিডিয়ো শেয়ার করেন। তাঁর অনুগামী সংখ্যাও ৪ লক্ষাধিক। প্রবীণ ওই সতর্ক বার্তাও দিয়েছেন টুইটারে। এমনই একটি ভুয়ো চাকরির প্রস্তাবের এসএমএস এসেছিল তাঁর কাছেও। তিনি সেই এসএমএসের স্ক্রিনশট তুলে শেয়ার করেছেন। সঙ্গে প্রবীণ লিখেছেন, ‘‘শেষ মেষ একটা চাকরির প্রস্তাব পেলাম। কিন্তু কী করব ভেবে পাচ্ছি না।’’ এসএমএসের স্ক্রিনশটে দেখা যাচ্ছে, আইএফএস কর্তার কাছে ৯৭০০ টাকার একটি চাকরির প্রস্তাব এসেছে। আমলা তাঁর অনুগামীদের সতর্ক করে বলেছেন, ‘‘বন্ধুদের সতর্ক করতে বলছি, বহু জালিয়াত এবং ভুয়ো সংস্থা এই ধরনের বার্তা এসএমএস বা ই-মেল মারফৎ পাঠিয়ে থাকে। কিন্তু ভুলেই ওই লিঙ্কে ক্লিক করবেন না।’’

কেন ক্লিক করা উচিত নয় তার কারণ ব্যাখ্যা করে প্রবীণ বলেন, ‘‘তথ্যচুরি হতে পারে। ফোন হ্যাক করা হতে পারে এমনকি অর্থনৈতিক ক্ষতিও হতে পারে এই ধরনের লিঙ্কে ক্লিক করলে।’’ প্রবীণের ওই পোস্টে অনেকেই নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেছেন। কেউ কেউ আবার আইএফএস কর্তার কাছে মাত্র ৯৭০০ টাকার চাকরির প্রস্তাব এসেছে দেখে অবাকও হয়েছেন। তাঁদের একজন লিখেছেন, ‘‘স্যার আমার কাছে তো লাখ টাকার প্রস্তাব আসে। আপনাকে মাত্র ৯৭০০!’’

উল্লেখ্য, এ মাসের শুরুতেই প্রেস ইনফরমেশন ব্যুরো এই ধরনের ভুয়ো চাকরির বার্তার লিঙ্কে ক্লিক করার ব্যাপারে সতর্ক করেছিল। এই ধরনের চাকরির প্রস্তাব এলে কী করতে হবে, তা-ও জানিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE