Advertisement
১৭ মে ২০২৪
100 days work

Central Government: প্রকল্পে কৃতিত্বের ভাগ নিশ্চিত করতে চায় কেন্দ্র

সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের সরকারি নাম কাজের জায়গায় বোর্ডে লিখতে হবে। শুধুমাত্র স্থানীয় ভাষায় অনুবাদ করা যাবে।

কেন্দ্রীয় প্রকল্পে কৃতিত্ব নিশ্চিত করতে চাইছে নরেন্দ্র মোদী সরকার।

কেন্দ্রীয় প্রকল্পে কৃতিত্ব নিশ্চিত করতে চাইছে নরেন্দ্র মোদী সরকার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ০৮:০৪
Share: Save:

প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার নাম পশ্চিমবঙ্গে বদলে দেওয়ায় রাজ্যের টাকা বন্ধ করে দিয়েছিল কেন্দ্র। কোভিডের গ্রাস থেকে অর্থনীতিকে উদ্ধার করতে মোদী সরকার রাজ্যগুলিকে মোট যে ৫০ বছরের জন্য ১ লক্ষ কোটি টাকা ঋণ দেবে বলে ঘোষণা করেছে, সে ক্ষেত্রেও কেন্দ্রের কৃতিত্ব নিশ্চিত করতে চাইছে নরেন্দ্র মোদী সরকার।

অর্থ মন্ত্রক সূত্রের খবর, এই ঋণ বিলির ক্ষেত্রে দু’টি শর্ত থাকবে। এক, সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের সরকারি নাম কাজের জায়গায় বোর্ডে লিখতে হবে। শুধুমাত্র স্থানীয় ভাষায় অনুবাদ করা যাবে। কেন্দ্র ও রাজ্যের যৌথ নাম থাকতে পারে। কিন্তু পুরো কৃতিত্ব রাজ্য নিতে পারবে না। দুই, রাজ্যগুলিতে একটি প্রকল্পের জন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখতে হবে। ফলে কেন্দ্রকে একগুচ্ছ অ্যাকাউন্টে নজরদারি করতে হবে না। বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন, পরিকাঠামো তৈরিতে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে ১ লক্ষ কোটি টাকা ঋণ দেওয়া হবে। জুলাই পর্যন্ত ১০টি রাজ্য ৩১,৬২৪ কোটি টাকা পেয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গ নেই। সেপ্টেম্বরের মধ্যে প্রায় ৭০ হাজার কোটি টাকা বিলি হবে বলে অনুমান। তবে আগে রাজ্যগুলির নিজের ঋণের ঊর্ধ্বসীমা ছুঁতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

100 days work PMAY
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE