Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

অনলাইনে দেড়হাজার টাকার কেনাকাটায় সরকারি ‘উপহার’ এক কোটি!

সংবাদ সংস্থা
১০ এপ্রিল ২০১৭ ১৬:১৮
'লাকি গ্রাহক যোজনা'য় এক কোটি টাকা পেলেন এক গ্রাহক

'লাকি গ্রাহক যোজনা'য় এক কোটি টাকা পেলেন এক গ্রাহক

কেনাকাটা করেছিলেন প্রায় দেড় হাজার টাকার। কিন্তু, ওই কেনাকাটা অনলাইনে করায় সরকারের কাছ থেকে ‘উপহার’ পেলেন এক কোটি টাকা!

ভাবছেন, ভুল পড়ছেন! না, ঠিকই পড়েছেন। ভবিষ্যতে এমনটাই হতে পারে যে কারও সঙ্গে। সম্প্রতি এমনই ছয় ভাগ্যবানের নাম ঘোষণা করেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আর ওই তালিকায় রয়েছেন সেন্ট্রাল ব্যাঙ্কের এক গ্রাহক। যিনি দেড় হাজার টাকার উপরে অনলাইন কেনাকাটা করে সরকারি টাকায় কোটিপতি হয়েছেন।

আরও পড়ুন- দুয়ের বেশি সন্তান থাকলে সরকারি চাকরি ‘নয়’

Advertisement

সংবাদ সংস্থার খবর অনুযায়ী, নাম প্রকাশে অনিচ্ছুক ওই গ্রাহক ‘রুপে কার্ড’-এর মাধ্যমে অনলাইনে ১৫৯০ টাকার কেনাকাটা করেন। পরে, কেন্দ্রের ‘লাকি গ্রাহক যোজনা’য় প্রথম পুরস্কার প্রাপক হিসাবে নির্বাচিত হন। এ ছাড়াও দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কারের জন্য আরও দু’জনকে নির্বাচিত করা হয়। বরোদা ব্যাঙ্কের এক গ্রাহক দ্বিতীয় পুরস্কার হিসাবে ৫০ লক্ষ টাকা এবং পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অন্য এক গ্রাহক ২৫ লক্ষ টাকা পাবেন তৃতীয় পুরস্কার হিসাবে। ‘ডিজি ধন ব্যাপারি যোজনা’তে তিন জন শিল্পপতিকে ৫০ লক্ষ, ২৫ লক্ষ এবং ১২ লক্ষ টাকা পুরস্কার হিসাবে দেওয়া হবে।

&


ওই ছয় লাকি বিজেতার নাম ঘোষণা করেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আগামী ১৪ এপ্রিল নাগপুরে একটি অনুষ্ঠানে ওই বিজেতাদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁদের নাম ঘোষণা করার সময় রাষ্ট্রপতি বলেন, “দেশকে নগদহীন করে তুলতে আরও অনেক পথ পেরোতে হবে। শুরুটা সরকার বেশ ভাল ভাবেই করেছে। এটাকেই ধরে রাখতে হবে। নগদের উপর নির্ভরতা কমাতে এবং লেনদেনে স্বচ্ছতা আনতে ডিজিটাল পেমেন্টের উপর আরও বেশি করে জোর দিতে হবে।’’

দেখুন ভিডিও

গত বছরের নভেম্বরে ৫০০ এবং হাজার টাকার নোট বাতিল করে ‘ক্যাশলেস’ ভারতের পথে পদক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। সেই সমেয়ই রুপে কার্ড (ডেবিট এবং ক্রেডিট) নিয়ে আসে। প্রায় সব ক’টি জাতীয় ব্যাঙ্কের সঙ্গে এই কার্ড পরিষেবা চালু করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই)। এর সঙ্গে ডিজিটাল লেনদেনে উত্সাহ দিতে লাকি গ্রাহক এবং ডিজি ধন ব্যাপার নামে দু’টি পুরস্কার প্রকল্প ঘোষণা করে মোদী সরকার।

আরও পড়ুন

Advertisement