Advertisement
০২ মে ২০২৪
Online game

তিন ধরনের অনলাইন গেম নিষিদ্ধ করার পথে কেন্দ্র, দেশের ডিজিটাল দুনিয়ায় নজর মোদী সরকারের

অনলাইন গেম নিয়ে পদক্ষেপ করার কথা ভাবছে সরকার। কোন ধরনের অনলাইন গেমকে ছাড় দেওয়া হবে, তা ঠিক করতে একটি স্ব-নিয়ন্ত্রক সংস্থা তৈরি করা হবে।

representative photo of online game

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১২:৩৬
Share: Save:

অনলাইন গেম নিয়ে আরও কড়া পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। তিন ধরনের অনলাইন গেম নিষিদ্ধ করার পরিকল্পনা নিয়েছে নরেন্দ্র মোদীর সরকার। বেটিং, যে সব গেম মানুষের জন্য ক্ষতিকারক এবং যে সব গেমে আসক্তির সম্ভাবনা রয়েছে— মূলত এই তিন ধরনের অনলাইন গেম নিষিদ্ধ করার ভাবনাচিন্তা করছে সরকার। সোমবার এ কথা জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

প্রযুক্তির দৌলতে অনলাইন গেমের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। অনেকেই অনলাইন গেমের প্রতি আসক্ত হচ্ছেন। আবার এই ধরনের গেমে অংশ নিয়ে অনেকেই প্রতারণার শিকার হচ্ছেন। এই পরিস্থিতিতে এ বার অনলাইন গেম নিয়ে পদক্ষেপ করার কথা ভাবছে সরকার। মন্ত্রী আরও জানিয়েছেন, কোন ধরনের অনলাইন গেমকে ছাড় দেওয়া হবে, তা ঠিক করতে একটি স্ব-নিয়ন্ত্রক সংস্থা তৈরি করা হবে। অনলাইন গেম নিয়ে এই প্রথম এই ধরনের পদক্ষেপ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

অনলাইন গেমের পাশাপাশি কৃত্রিম মেধা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নিয়েও আলোচনা চলছে। গত শুক্রবার ‘চ্যাটজিপিটি’র উদ্ভাবক সংস্থা ওপেনএআই-এর কর্ণধার স্যাম অল্টম্যানের সঙ্গে দিল্লিতে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকের পরই তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জানান যে, কৃত্রিম মেধায় লাগাম পরাতে চায় সরকার। মন্ত্রী জানিয়েছেন, কৃত্রিম মেধাকে নিয়ন্ত্রণ করা হবে। দেশের ডিজিটাল দুনিয়ার নাগরিকদের যাতে ক্ষতি না হয়, সে দিকে লক্ষ্য রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online game PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE