Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Omicron

Children vaccination: ৩ জানুয়ারি থেকে শুরু ছোটদের টিকাকরণ, জেনে নিন কী কী দরকার ​নথিভুক্তির জন্য

ছোটদের আধার কার্ড না থাকলে কী ভাবে টিকা নেওয়া যাবে, তা নিয়ে প্রশ্ন ছিল। কো-উইনের প্রধান জানিয়েছেন, বিষয়টি মাথায় রেখেই সিদ্ধান্ত হয়েছে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ১৩:০১
Share: Save:

স্কুলের পরিচয় পত্র থাকলে আগামী শনিবার থেকেই কোভিড টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবে ছোটরা। সোমবার সকালে জানাল কেন্দ্র।

আগামী সোমবার অর্থাৎ ৩ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সিরা করোনার টিকা নিতে পারবে বলে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার কেন্দ্র জানাল টিকা নেওয়ার জন্য নাম ছোটরা নাম নথিভুক্ত করাতে পারবে ১ জানুয়ারি থেকেই।

কো-উইন অ্যাপের মাধ্যমেই করা যাবে নাম নথিভুক্তিকরণ। তবে তারজন্য আধার কার্ড না থাকলেও চলবে। স্কুলের পরিচয় পত্র দিয়েও করোনার টিকা নেওয়ার জন্য নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে ১৫-১৮ বছর বয়সিরা।

ছোটদের আধার কার্ড না থাকলে তারা কী ভাবে টিকা নিতে পারবে তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অভিভাবকেরা। সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কো-উইন প্রধান চিকিৎসক আরএস শর্মা।

সোমবার কো-উইন প্রধান জানান, অ্যাপের মধ্যেই ছোটদের নাম নথিভুক্ত করার জন্য একটি আলাদা স্লট তৈরি করা হয়েছে। আধার কার্ড না থাকলে এই স্লটে ঢুকে ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুলের পরিচয় পত্রের সাহায্যে নাম নথিভুক্ত করতে পারবে।

ভারতে কমবয়সিদের জন্য মূলত দু’ধরনের টিকার কথা ঘোষণা করা হয়েছে। ছোটরা হয় দু’টি টিকা সম্পন্ন ভারত বায়োটেকের কোভ্যাক্সিন নেবে অথবা জাইডাস ক্যাডিলার তৈরি তিনটি টিকা সম্পন্ন জাইকোভ-ডি।

পরে অবশ্য একটি তৃতীয় টিকা আসার সম্ভাবনাও রয়েছে। জাতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সম্প্রতিই সেরাম ইনস্টিটিউটের তৈরি নোভাভ্যাক্সকে পরীক্ষামূলক ভাবে যাচাই করার ছাড়পত্র দিয়েছে। এই টিকাটি অবশ্য সাত থেক ১১ বছর বয়সিদের দেওয়ার কথা ভাবা হচ্ছে। এ ছাড়া পাঁচ বছরের উর্ধ্বে থাকা শিশুদের টিকাকরণের জন্য অ্যাডাভান্সড ট্রায়ালের ছাড়পত্র দেওয়া হয়েছে বায়োলজিকাল ই-র কোর্বেভ্যাক্সকে।

উল্লেখ্য, ভারতের ইমিউনাইজেশন টাস্ক ফোর্সের প্রধান চিকিৎসক এন কে আরোরা জানিয়েছেন, কমবয়সিদের উপর কোভ্যাক্সিনে পরীক্ষায় ভাল ফল পাওয়া গিয়েছে। ভারত বায়োটেক আগেই জানিয়েছিল, ১৫ থেকে ১৮ বছর বয়সিদের জন্য কোভ্যাক্সিনের ফর্মুলা বদলানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Omicron Corona Vaccine Covid Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE