Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
China

Sri Lanka: ভারতের আপত্তি অগ্রাহ্য! ১৪ নট গতিতে শ্রীলঙ্কা অভিমুখে এগোচ্ছে চিনের নজরদার জাহাজ

সূত্রের খবর, ২৩ হাজার টনের ‘ইউয়ান ওয়াং- ৫’ ইন্দোনেশিয়ার উপকূল থেকে পশ্চিম দিকে এগোচ্ছে। গতিবেগ ১৪ নটিক্যাল মাইল (ঘণ্টায় ২৬ কিলোমিটার)।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ১৬:০৯
Share: Save:

নয়াদিল্লির আপত্তি ও কলম্বোর আবেদন অগ্রাহ্য করে শ্রীলঙ্কা অভিমুখে যাত্রা অব্যাহত রেখেছে চিনের জাহাজ। শেষ খবর পাওয়া পর্যন্ত চিনের মহাকাশ ও উপগ্রহ গবেষণার কাজে ব্যবহৃত ‘ইউয়ান ওয়াং- ৫’ জাহাজটি ১৪ নট গতিতে হাম্বানটোটা বন্দরের দিকে এগিয়ে আসছে।

নয়াদিল্লি আপত্তি জানিয়েছিল। সেই আপত্তির পর কলম্বোর তরফেও চিনকে জানানো হয়েছিল, ওই জাহাজ তাদের বন্দরে নোঙর না করলেই ভাল। কিন্তু আপত্তি, আবেদন উড়িয়ে জাহাজ এগোচ্ছে শ্রীলঙ্কার বন্দরেরই দিকে। বৃহস্পতিবার ভারতীয় সময় সকাল সাড়ে ৯টায় ‘ইউয়ান ওয়াং- ৫’-এর হাম্বানটোটা বন্দরে নোঙর করার কথা।

এই অত্যাধুনিক জাহাজের মাধ্যমে ভারতের ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উপর নজরদারি চালানোর সম্ভাবনা রয়েছে বলে মনে করে ভারত। সোমবার ভারতের আপত্তির প্রেক্ষিতে শ্রীলঙ্কা চিনের কর্তৃপক্ষকে জানিয়েছিল, পরবর্তী সংকেত না দেওয়া পর্যন্ত আপাতত সেই জাহাজের হাম্বানটোটায় নোঙর করার পরিকল্পনা পিছিয়ে দিতে। কিন্তু চিনের দিক থেকে তেমন কোনও অভিপ্রায় নেই বলেই মনে করা হচ্ছে।

সূত্রের খবর, ২৩ হাজার টনের জাহাজটি ইন্দোনেশিয়ার উপকূল থেকে পশ্চিম দিকে যাত্রা করছে। জাহাজটির গতিবেগ ১৪ নট (ঘণ্টায় ২৬ কিলোমিটার)। ১১ অগস্ট, বৃহস্পতিবার সকালে তা শ্রীলঙ্কা উপকূলের হাম্বানটোটা বন্দরে নোঙর করবে। ১৭ অগস্ট পর্যন্ত তার শ্রীলঙ্কার উপকূলেই থাকার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.