Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা ভোট। উপনির্বাচন সাগরদিঘিতে। নিশীথের উপর হামলায় হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ শুভেন্দুর। সিসৌদিয়াকে আদালতে হাজির করাবে সিবিআই।

A Photograph of election preparation in Meghalaya and Nagaland

সোমবার মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ রয়েছে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫২
Share: Save:

মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা ভোট

আজ, সোমবার মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ রয়েছে। সকাল ৮টা থেকে শুরু হবে ভোট নেওয়া। দুই রাজ্যের ১১৯ বিধানসভা কেন্দ্রে চলবে ভোটগ্রহণ। আজ নজর থাকবে এই খবরের দিকে।

মুর্শিদাবাদের সাগরদিঘিতে উপনির্বাচন

আজ মুর্শিদাবাদের সাগরদিঘিতে উপনির্বাচন। সেখানে আড়াই লাখ ভোটারের জন্য মোট ২৪৬টি বুথ করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সূত্রে খবর, এর মধ্যে প্রায় ৫০ শতাংশ বুথ স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। যে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলায় তৈরি রাখা হয়েছে ২২টি ‘কুইক রেসপন্স টিম’। ১০০ শতাংশ বুথে থাকছে সিসি ক্যামেরার নজরদারি। ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীন করা হবে ওয়েবকাস্টিং। যার মাধ্যমে সরাসরি দিল্লি থেকে ভোটগ্রহণ প্রক্রিয়ার উপর নজরদারি চালাবে জাতীয় নির্বাচন কমিশন। নিরাপত্তায় মোতায়েন থাকছে ৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রতিটি বুথ ও বুথের বাইরে ২০০ মিটারের মধ্যে থাকবেন জওয়ানরা। আজ নজর থাকবে ভোটের দিকে।

নিশীথের উপর হামলায় হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ শুভেন্দুর

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিকের গাড়ি এবং কনভয়ে হামলার ঘটনায় মামলা করার হুঁশিয়ারি দিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আজ এ নিয়ে কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করতে পারেন তিনি। নজর থাকবে এই খবরের দিকে।

সিসৌদিয়াকে আদালতে হাজির করাবে সিবিআই

আবগারি দুর্নীতি মামলায় রবিবার গ্রেফতার করা হয় দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়াকে। তাঁকে প্রায় ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করে সিবিআই। আজ অরবিন্দ কেজরীওয়ালের ‘ডেপুটি’কে আদালতে হাজিরা করানোর কথা। নজর থাকবে এই সংক্রান্ত আরও খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কাঁকুড়গাছির বিজেপি কর্মী খুনের সাক্ষ্যগ্রহণ

কাঁকুড়গাছির বিজেপি কর্মী খুনের ঘটনায় তদন্ত করে চার্জশিট দিয়েছে সিবিআই। আজ থেকে সাক্ষ্যগ্রহণ শুরু হবে শিয়ালদহ কোর্টে। মৃত বিজেপি কর্মীর মায়ের সাক্ষ্য নেওয়া হবে বলে জানা গিয়েছে পরিবারের তরফে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

অভিষেকের পর মারিশদা গ্রামে সুকান্ত

জনসভা থেকে যাওয়ার আগে পূর্ব মেদিনীপুরের মারিশদা গ্রামে গিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ সেখানে যাওয়ার কথা বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের। বালুরঘাটের সাংসদের এই কর্মসূচির দিকে নজর থাকবে।

অগ্নিপথ মামলার রায় দেবে দিল্লি হাই কোর্ট

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্প নিয়ে নানা বিতর্ক তৈরি হয়েছিল। এর জল গড়ায় আদালত পর্যন্ত। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের হয় দিল্লি হাই কোর্টে। আজ সেখানে রায় ঘোষণা হওয়ার কথা। আদালতের রায়ের দিকে আজ নজর থাকবে।

রাজ্যে আবহাওয়া কেমন?

রাজ্যে তাপমাত্রার পারদ ঊর্ধমুখী। দিনের পাশাপাশি রাতেও বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া দফতর জানিয়েছে, রোদের তাপ বাড়ছে। গরমে অস্বস্তি বাড়বে। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তবে কোথাও কোথাও আকাশ আংশিক মেঘলা থাকবে। আগামী চার-পাঁচ দিন এ রকমই আবহাওয়া থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE