Advertisement
২৩ জুলাই ২০২৪
Modi Government

বিরোধীদের উপর নজরদারিতে নতুন ‘গুপ্তচর’ প্রযুক্তি ব্যবহার করছে কেন্দ্র! অভিযোগ কংগ্রেসের

২০২৪ সালের লোকসভা নির্বাচনের কারণেই কেন্দ্রের বিজেপি সরকার বিরোধীদের উপর নজরদারি চালাতে এত মরিয়া হয়ে উঠেছে বলে কংগ্রেস দাবি করেছে।

Congress accused Central Government for using new spyware after Pegasus.

কেন্দ্রীয় সরকারের এই  সিদ্ধান্ত ‘ভারতের রাজনৈতিক এবং গণতান্ত্রিক ব্যবস্থার উপর হস্তক্ষেপ’ বলে অভিযোগ করেন পবন। ছবি: পিটিআই ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ০৯:৫১
Share: Save:

বিরোধীদের উপর নজরদারি চালাতে নতুন গুপ্তচর প্রযুক্তি বা ‘স্পাই সফ্‌টঅয়্যার’ ব্যবহার করছে কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকার! এমনটাই দাবি করল বিরোধী কংগ্রেস।

কংগ্রেসের মুখপাত্র পবন খেরার অভিযোগ, বিরোধীদের উপর গুপ্তচরবৃত্তি করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার কেমব্রিজ অ্যানালিটিকা, পেগাসাস, ইজ়রায়েলি হ্যাকারদের ব্যবহারের পর এবার একটি নতুন গুপ্তচর প্রযুক্তি ব্যবহার করছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত ‘ভারতের রাজনৈতিক এবং গণতান্ত্রিক ব্যবস্থার উপর হস্তক্ষেপ’ বলে তিনি অভিযোগ করেন।

সোমবার এক সাংবাদিক সম্মেলনে পবন বলেন, ‘‘পেগাসাস, কেমব্রিজ অ্যানালিটিকা এবং সম্প্রতি প্রকাশ্যে আসা ইজ়রায়েলি হ্যাকারদের ব্যবহারের পর মোদী সরকার এখন অনেক ব্যক্তি এবং প্রতিষ্ঠানের উপর গুপ্তচরবৃত্তি এবং নজরদারি চালানোর উদ্দেশ্যে নতুন ‘স্পাইওয়্যার’ কিনেছে। এই প্রতিষ্ঠানগুলির মধ্যে রয়েছে বিরোধী দল, অসরকারি সংস্থা, সংবাদমাধ্যম, নাগরিক অধিকারকর্মী, বিচার ব্যবস্থা, নির্বাচন কমিশন এবং অন্য যে কোনও প্রতিষ্ঠান যা গণতন্ত্র রক্ষা করে।’’

তিনি আরও বলেন, ‘‘বিভিন্ন প্রতিষ্ঠানের উপর গুপ্তচরবৃত্তি করতে মোদী ‘ম্যালওয়্যার’ এবং ‘স্পাইওয়্যার’ গুলিতে প্রচুর ব্যয় করেন। তা হলে কেন তিনি দেশের জনগণকে বলতে পারেন না যে, আদানির ভুয়ো সংস্থাগুলির ২০ হাজার কোটি টাকার মালিক কে?’’

২০২৪ সালের লোকসভা নির্বাচনের কারণেই কেন্দ্রের বিজেপি সরকার বিরোধীদের উপর নজরদারি চালাতে এত মরিয়া হয়ে উঠেছে বলে পবন দাবি করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Modi Government Pegasus Pawan Khera
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE