Advertisement
০৫ মে ২০২৪
Kolkata Weather Today

কলকাতায় তাপমাত্রা আরও বাড়ল, হাঁসফাঁস গরমে নাজেহাল শহর, স্বস্তি কবে? কী বলছে হাওয়া অফিস?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সোমবারের চেয়ে যা বেশ খানিকটা বেশি। রোদের তেজ আরও বৃদ্ধি পেতে পারে।

Kolkata is witnessing high temperature before start of the summer.

কলকাতায় চৈত্র মাসেই চাঁদিফাটা রোদ। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ০৯:৩০
Share: Save:

চৈত্রের শেষলগ্নে জমিয়ে ব্যাটিং শুরু করে দিয়েছে গরম। খাতায় কলমে গ্রীষ্মকাল আসার আগেই তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। কলকাতায় মঙ্গলবার আরও খানিকটা বৃদ্ধি পেল তাপমাত্রা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সোমবারের চেয়ে যা বেশ খানিকটা বেশি। এ ছাড়া, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এই তাপমাত্রা ৩ ডিগ্রি বেশি।

শহরে আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে গরম ধীরে ধীরে বাড়তে পারে। ইতিমধ্যেই রাজ্যের একাধিক প্রান্তে তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছে। কলকাতাতেও গত কয়েক দিনে ৩৬ থেকে ৩৮ ডিগ্রির মধ্যে ওঠানামা করেছে তাপমাত্রার পারদ। সকালের দিকে রোদের তেজ কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গনগনে রোদে বাড়ির বাইরে বেরোনো দায়। সন্ধ্যা কিংবা রাতেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি থাকছে, যে কারণে গরমের অস্বস্তিতে নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ।

সোমবারই হাওয়া অফিস জানিয়েছিল, আগামী কয়েক দিনে রাজ্যের বিভিন্ন জেলায় আরও ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পাবে। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদের তাপ এড়ানোর পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। সদ্যোজাত, শিশু, বয়স্ক এবং অসুস্থ মানুষদের সাবধানে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। বাইরে বেরোলে ছাতা, টুপি, রোদচশমা ব্যবহার করার কথা বলা হয়েছে।

মৌসম ভবন কিছু দিন আগেই জানিয়েছে, এ বছর এপ্রিল থেকে জুন মাসের গরম নতুন নজির গড়তে পারে। চৈত্রের তাপমাত্রা তেমনই ইঙ্গিত দিচ্ছে। বাংলা-সহ বেশ কিছু রাজ্যে টানা কয়েক দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Weather Weather Update Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE