Advertisement
০২ মে ২০২৪
Taliban regime

হিজাব না পরে রাস্তায়! লিঙ্গের সংমিশ্রণ ঠেকাতে মহিলাদের রেস্তরাঁয় ঢোকা নিষিদ্ধ করল তালিবান

আফগানিস্তানে ধর্মীয় ব্যক্তিত্বদের অভিযোগ, মহিলারা হিজাব না পরে ধর্মীয় অনুশাসন মানছেন না। এর ফলে রেস্তরাঁগুলিতে নারী পুরুষ একসঙ্গে মিলেমিশে যাচ্ছেন। এই লিঙ্গের সংমিশ্রণ কাম্য নয়।

Afghanistan bans women from entering restaurants for not wearing hijab.

আফগানিস্তানে কিছু কিছু রেস্তরাঁয় মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ০৮:৩৮
Share: Save:

আফগানিস্তানে আরও এক তালিবানি ফতোয়া। মহিলাদের রেস্তরাঁয় প্রবেশ নিষিদ্ধ করে দিল তালিবান সরকার। অভিযোগ, অনেকেই আজকাল হিজাব না পরে রাস্তায় বেরোচ্ছেন। রেস্তরাঁতেও মহিলাদের দেখা যাচ্ছে হিজাব ছাড়া। সেই কারণে সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

আফগানিস্তানে ধর্মীয় ব্যক্তিত্বেরা হিজাব ছাড়া মহিলাদের আচরণ নিয়ে সরকারি আধিকারিকদের কাছে অভিযোগ জানিয়েছেন বলে খবর। তাঁদের অভিযোগ, মহিলারা হিজাব না পরে ধর্মীয় অনুশাসন মানছেন না। এর ফলে রেস্তরাঁগুলিতে নারী পুরুষ একসঙ্গে মিলেমিশে যাচ্ছেন। এই লিঙ্গের সংমিশ্রণ কাম্য নয়।

মহিলাদের রেস্তরাঁয় প্রবেশে তালিবানের এই নিষেধাজ্ঞা আপাতত আফগানিস্তানের হেরাত শহরের কিছু রেস্তরাঁর ক্ষেত্রে প্রযোজ্য। যে সমস্ত রেস্তরাঁয় অনেকটা খোলামেলা জায়গা রয়েছে, যে সমস্ত রেস্তরাঁকে ঘিরে সবুজ গাছগাছালি এবং প্রশস্ত বাগান রয়েছে, সেখানেই মহিলাদের ঢুকতে নিষেধ করা হয়েছে। এই রেস্তরাঁ কেবল পুরুষেরা ব্যবহার করতে পারবেন। তবে তাঁরা পরিবার বা কোনও মহিলাকে সেখানে নিয়ে যেতে পারবেন না।

তালিবানের মুখপাত্র জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা কেবলমাত্র পার্ক-যুক্ত খোলামেলা রেস্তরাঁগুলির জন্য প্রযোজ্য, যেখানে পুরুষ এবং নারী একে অপরের সঙ্গে দেখা করতে পারেন। সাধারণ মানুষ এবং দেশের গণ্যমান্য ব্যক্তিত্বের কাছ থেকে বার বার অভিযোগ পেয়ে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

দেশের অন্য রেস্তরাঁ এবং পার্কগুলির উপরেও নজর রাখছে তালিবান। মহিলা এবং পুরুষের বেশি মেলামেশা করলে সেখানেও নিষেধাজ্ঞা জারি করা হবে।

২০২১ সালের অগস্ট মাস থেকে আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে তালিবান। তার পর থেকে তারা দেশ জুড়ে ধর্মের অজুহাতে নানা ভাবে মহিলাদের স্বাধীনতা খর্ব করেছে। শিক্ষা, চাকরি, বিনোদন প্রভৃতি নানা ক্ষেত্রে মহিলাদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান সরকার। এ বার রেস্তরাঁতেও মহিলাদের গতিবিধি নিয়ন্ত্রণ করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taliban regime Afghanistan Women Right
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE