Advertisement
১১ মে ২০২৪
Narendra Modi

মোদীর বিরুদ্ধে কংগ্রেসের স্বাধিকারভঙ্গের প্রস্তাব! গান্ধী পরিবারের নামে আপত্তিকর মন্তব্য?

স্বাধিকারভঙ্গের প্রস্তাবে কংগ্রেস সাংসদ বেনুগোপালের দাবি, গত ফেব্রুয়ারিতে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে সনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছেন মোদী।

image of Narendra Modi

মোদীর বিরুদ্ধে প্রস্তাব সংসদে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৫:১৪
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সংসদে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনলেন রাজ্যসভার কংগ্রেস সাংসদ কেসি বেনুগোপাল। কেরলের ওই কংগ্রেস নেতার অভিযোগ, গান্ধী-নেহরু পরিবার সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

স্বাধিকারভঙ্গের প্রস্তাবে বেনুগোপালের দাবি, ফেব্রুয়ারিতে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে সনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছেন মোদী। প্রসঙ্গত, গত ১০ ফেব্রুয়ারি রাজ্যসভায় মোদীর বক্তৃতায় আগেই তাঁর ‘ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির বিরুদ্ধে হিন্ডেনবার্গ রিপোর্টে তোলা জালিয়াতির অভিযোগ নিয়ে সরব হয়েছিল কংগ্রেস। সে সময় মোদী প্রতিআক্রমণ করে গান্ধী পরিবারকে নিশানা করে বলেন, “দেশের ৬০০ প্রকল্পে গান্ধী-নেহরু পরিবারের নাম রয়েছে। নেহরুর নামের উল্লেখ না-হলে অনেকের চুল খাড়া হয়ে যায়, রক্ত গরম হয়ে যায়। আমাদের না হয় ভুল হয়ে যায়। কিন্তু নেহরুর পরিবারের উত্তরপুরুষরা কেন নেহরুর পদবি ব্যবহার করেন না? এত কিসের লজ্জা?”

পাশাপাশি, মোদী তাঁর বক্তৃতায় দাবি করেন নেহরু এবং ইন্দিরার আমলে ৯০ বারেরও বেশি ৩৫৬ ধারা প্রয়োগ করে বিভিন্ন রাজ্যের সরকারকে ভাঙা হয়েছে। কংগ্রেসের তরফে সে দিনই প্রধানমন্ত্রীর ‘অভিযোগের’ জবাবে বলা হয়েছিল, সনিয়া-রাহুল-প্রিয়ঙ্কার নেহরু পদবি ব্যবহারের প্রশ্নই নেই। কারণ তাঁরা নেহরু-কন্যা ইন্দিরার স্বামী ফিরোজ গান্ধীর পদবি ব্যবহার করেন। প্রসঙ্গত, গত বছর ফেব্রুয়ারিতে তেলঙ্গানা রাজ্য গঠন নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে মোদীর বিরুদ্ধে সংসদে স্বাধিকারভঙ্গের প্রস্তাব এনেছিল সে রাজ্যের শাসকদল ভারত রাষ্ট্র সমিতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE