Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Congres

Congress: ফলপ্রকাশের আগেই ঘোড়ায় লাগাম পরাতে রাজ্যে রাজ্যে দৌড়চ্ছেন কংগ্রেস নেতারা

কর্নাটক থেকে প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমারকে গোয়ায়, ছত্তীসগঢ় থেকে খোদ মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলকে উত্তরাখণ্ডে পাঠানো হচ্ছে।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ০৬:০১
Share: Save:

পাঁচ বছর আগে কংগ্রেসকে টেক্কা দিয়ে বিজেপি গোয়া, মণিপুরে সরকার গড়ে ফেলেছিল। তখন কংগ্রেসের অভিযোগ ছিল, বিজেপি টাকা ছড়িয়ে ছোট ছোট দলের বিধায়কদের সমর্থন আদায় করেছে। এ বার বিজেপিকে ঠেকাতে কংগ্রেস হাই কমান্ড ভোটের ফলপ্রকাশের আগেই কর্নাটক, ছত্তীসগঢ় থেকে ‘হেভিওয়েট’ নেতাদের গোয়া, মণিপুর ও উত্তরাখণ্ডে পাঠানোর সিদ্ধান্ত নিলেন। কর্নাটক থেকে প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমারকে গোয়ায়, ছত্তীসগঢ় থেকে খোদ মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলকে উত্তরাখণ্ডে এবং ছত্তীসগঢ়ের মন্ত্রী টি এস সিংহদেও-কে মণিপুরে পাঠানো হচ্ছে। যা দেখে রাজনৈতিক শিবিরে প্রশ্ন, কংগ্রেসও কি এ বার ঘোড়া কেনাবেচায় বিজেপির সঙ্গে সমানে সমানে লড়তে চাইছে?

পাঁচ বিধানসভা রাজ্যের ভোটের আগেই কংগ্রেস সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল, গোয়া, মণিপুরের মতো ছোট রাজ্যের বিধায়কদের যাতে বিজেপি ভাঙিয়ে নিতে না পারে, তার জন্য বিধায়কদের দুই কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থান, ছত্তীসগঢ়ে উড়িয়ে নিয়ে যাওয়া হবে। গতকাল প্রিয়ঙ্কা গান্ধী বঢরা রাজস্থানে গিয়েছিলেন। সূত্রের খবর, প্রিয়ঙ্কার সঙ্গে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের দলের রণনীতি নিয়ে কথা হয়। উত্তরাখণ্ডে ত্রিশঙ্কু বিধানসভা হলে সে রাজ্যের কংগ্রেস বিধায়কদেরও রাজস্থানে নিয়ে যাওয়া হতে পারে। বঘেলের সঙ্গে হরিয়ানার দীপেন্দ্র সিংহ হুডা এবং ঝাড়খণ্ডে জেএমএম-কংগ্রেস সরকারের মন্ত্রীদেরও উত্তরাখণ্ডে পাঠানো হবে। আজ এআইসিসি-র নেতাদের সঙ্গে দেহরাদূনে উত্তরাখণ্ডে কংগ্রেস প্রার্থীদের বৈঠকও হয়েছে।

কংগ্রেস সূত্র বলছে, হাই কমান্ড কোনও ভাবেই গোয়া হাতছাড়া করতে রাজি নয়। সে কারণে কর্নাটকে বহু ঘোড়া কেনাবেচা সামলানো নেতা ডি কে শিবকুমারকে গোয়ায় পাঠানো হচ্ছে। তাঁর সঙ্গে ওই রাজ্যের আরও দুই নেতা থাকবেন। গোয়ায় নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত পি চিদম্বরমও গোয়ায় ঘাঁটি গেড়ে ফেলেছেন।

ইতিমধ্যেই কংগ্রেস মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টির সঙ্গে কথাবার্তা শুরু করেছে। কংগ্রেসের এক নেতা বলেন, ‘‘হাবভাব দেখে মনে হচ্ছে, দল ঘোড়া কেনাবেচার খেলায় নামতে দ্বিধা করবে না।’’

অধিকাংশ বুথ ফেরত সমীক্ষা মণিপুরে বিজেপির ক্ষমতায় ফেরার ইঙ্গিত দিলেও কংগ্রেস মনে করছে, এনপিপি, এনপিএফ-এর মতো ছোট দলগুলি খেলা ঘুরিয়ে
দিতে পারে। ছত্তীসগঢ়ের মন্ত্রী সিংহদেওর সঙ্গে মেঘালয় থেকে ভিনসেন্ট পালা ও দিল্লি থেকে মুকুল ওয়াসনিককে পাঠানো হয়েছে ইম্ফলে। তাঁরা আজই মণিপুরের কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন।

পঞ্জাবে বুথ ফেরত সমীক্ষা আপ-এর জয়ের ইঙ্গিত দিলেও কংগ্রেস এখনও আশা ছাড়ছে না। বরং কংগ্রেস জিতলে কে মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়ে চরণজিৎ সিংহ চন্নী বনাম নভজ্যোত সিংহ সিধুর ফের লড়াই শুরু হতে পারে বলে আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে দিল্লি থেকে অজয় মাকেন ও পবন খেরাকে পঞ্জাবে পাঠানো হচ্ছে। মাকেন রাজস্থানে অশোক গহলৌত-সচিন পাইলট বিবাদ অনেকটাই সামলে রেখেছেন। পঞ্জাবে বিবাদ হেল তা সামলানোর জন্য গান্ধী পরিবার ফের তাঁর উপরেই ভরসা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congres UP Assembly Election 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE