Advertisement
০৩ মে ২০২৪
Vinayak Damodar Savarkar

পাঠ্যসূচি থেকে সাভারকর, হেডগেওয়ার বাদ! ক্ষমতা বদলাতেই শিক্ষায় ‘উলটপুরাণ’ কর্নাটকে

গত মে মাসে কর্নাটকের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পরেই কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া জানিয়েছিলেন, বিজেপি সরকারের জমানায় শিক্ষার ‘গৈরিকীকরণ’ নীতি বদলানো দেওয়া হবে।

Congress government of Karnataka removes chapters on Savarkar and RSS Founder Hedgewar from school textbooks

কর্নাটকের স্কুলপাঠ্য থেকে বাদ সাভারকর (বাঁ দিকে) এবং আরএসএস প্রতিষ্ঠাতা হেডগেওয়ার (ডান দিকে)। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ০৯:২৭
Share: Save:

ক্ষমতার বদল হতেই এ বার উলটপুরাণ কর্নাটকে। দক্ষিণ ভারতের রাজ্যটির নতুন কংগ্রেস সরকার এ বার স্কুলের পাঠ্যসূচি থেকে বিনায়ক দামোদর সাভারকর এবং আরএসএসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের জীবনী বাদ দিতে উদ্যোগী হয়েছে। পরিবর্তে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হচ্ছে সমাজকর্মী সাবিত্রীবাই ফুলের জীবনী, বিআর অম্বেডকরের কবিতা এবং ব্রিটিশের জেলে বন্দি জওহরলাল নেহরুর কন্যা ইন্দিরাকে লেখা চিঠি।

মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নেতৃত্বে বৃহস্পতিবার কর্নাটক মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। প্রসঙ্গত, গত মে মাসে মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পরেই সিদ্দারামাইয়া জানিয়েছিলেন বিজেপি সরকারের জমানায় শিক্ষার ‘গৈরিকীকরণ’ নীতি বদলানো দেওয়া হবে। সে রাজ্যের বিশিষ্ট শিক্ষাবিদের সঙ্গে বৈঠকের পরে তিনি বলেছিলেন, ‘‘পড়ুয়াদের মনকে আর কলুষিত করতে দেওয়া হবে না। ঘৃণার রাজনীতি এবং ভয়ের বাতাবরণ দূর করাই হবে নতুন সরকারের কাজ।’’ প্রসঙ্গত, বৃহস্পতিবার কর্নাটক সরকার বিজেপি জমানার ধর্মান্তরণ বিরোধী বিল প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

কর্নাটকের বিধানসভা ভোটে কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারেও শিক্ষানীতি বদলের কথা ছিল। ছিল নরেন্দ্র মোদী সরকারের চালু করা জাতীয় শিক্ষানীতি (এনইপি) বদলানোর প্রতিশ্রুতিও। কংগ্রেসের ইস্তাহার কমিটির সহ-সভাপতি মধু বঙ্গরাপ্পা বর্তমানে সে রাজ্যের স্কুল শিক্ষামন্ত্রী। তিনি বলেছেন, ‘‘পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবে পাঠ্যবইয়ে সংশোধন করা হবে।’’ মন্ত্রিসভার বৈঠকের পরে আইন এবং পরিষদীয় মন্ত্রী এইচকে পাতিল বলেন, ‘‘পাঠ্যবইয়ের সংশোধনের বিষয়ে স্কুল শিক্ষা দফতরের তরফে পাঠানো সংশোধন-পরিমার্জনের প্রস্তাবগুলি নিয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে এবং সেগুলি অনুমোদিত হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE