Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Karnataka Election

পাটিলের কথায় অস্বস্তি

নতুন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার আলাদা আলাদা ভাবে দিল্লি যাচ্ছেন। বৃহস্পতিবার হাই কমান্ডের সঙ্গে মন্ত্রিসভা সংক্রান্ত আলোচনা হতে পারে।

MB Patil

নতুন মন্ত্রী এম বি পাটিল।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ০৭:৪৮
Share: Save:

সর্বসম্মতিক্রমে কর্নাটকের প্রথম মুসলিম স্পিকার নির্বাচিত হলেন ইউ টি খাদর। রাজ্যের প্রাক্তন মন্ত্রী বছর তিপ্পান্নর খাদর গত বিধানসভায় উপবিরোধী দলনেতা ছিলেন। নবনির্বাচিত বিধায়কদের ১৬ জন শপথগ্রহণ না করায় স্পিকার নির্বাচনে ভোটাধিকার পাননি।

এ দিকে, নতুন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার আলাদা আলাদা ভাবে দিল্লি যাচ্ছেন। বৃহস্পতিবার হাই কমান্ডের সঙ্গে মন্ত্রিসভা সংক্রান্ত আলোচনা হতে পারে। এরই মধ্যে হাই কমান্ডের অস্বস্তি বাড়িয়েছেন নতুন মন্ত্রী এম বি পাটিল। মাইসুরুতে তাঁর দাবি, পুরো পাঁচ বছরই কুর্সিতে থাকবেন সিদ্দারামাইয়া। পাল্টা তাঁকে নিজের চরকায় তেল দিতে বলেছেন শিবকুমারের ভাই, বেঙ্গালুরু গ্রামীণের সাংসদ ডি কে সুরেশ।

কয়েক সপ্তাহ আগে কর্নাটকে বিপুল জয়ের পরে নানা বিড়ম্বনার মুখোমুখি হতে হচ্ছে কংগ্রেসকে। এ বার লিঙ্গায়েত সমাজ থেকে অন্তত এক জন উপমুখ্যমন্ত্রীর প্রত্যাশা ছিল। ঠিক ছিল, এক জন করে উপমুখ্যমন্ত্রী করা হবে ভোক্কালিগা, লিঙ্গায়েত, মুসলিম এবং দলিত সমাজ থেকে। কিন্তু কংগ্রেস সূত্রের দাবি, পরের আড়াই বছর কুর্সি ছেড়ে দেওয়া এবং তার আগে পর্যন্ত একমাত্র উপমুখ্যমন্ত্রী করার শর্তে সিদ্দারামাইয়ার মুখ্যমন্ত্রী হওয়ায় বাধা হয়ে দাঁড়াননি শিবকুমার।

পাটিল কংগ্রেসের লিঙ্গায়েত মুখ। প্রাক্তন মুখ্যমন্ত্রী জগদীশ শেট্টারের মতো বিজেপির লিঙ্গায়েত নেতাদের ভাঙিয়ে আনায় তাঁর ভূমিকা ছিল উল্লেখযোগ্য। অন্য দিকে, শিবকুমার ভোক্কালিগা সমাজ থেকে আট বারের বিধায়ক। তাঁরা পরস্পরের প্রতিদ্বন্দ্বী বলেই পরিচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karnataka Election Congress Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE