Advertisement
০২ মে ২০২৪
Jack Russell Terrier

গোয়া সফর থেকে রাহুল ফিরলেন ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়া এই বিশেষ প্রজাতির কুকুরছানা নিয়ে

উত্তর গোয়ার মাপুসার কুকুরপালক শ্রাবণী পিত্তে এবং তাঁর স্বামীর সঙ্গে জ্যাক রাসেল টেরিয়ারের ছানা কোলে রাহুলের ছবি দেখা গিয়েছে। তাঁদের থেকে দু’টি ছানা নিয়েছেন রাহুল।

জ্যাক রাসেল টেরিয়ারের ছানা কোলে রাহুল গান্ধী।

জ্যাক রাসেল টেরিয়ারের ছানা কোলে রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১০:৫২
Share: Save:

ইউক্রেনের খেরসন আর নয়াদিল্লির ১০ জনপথ রোডকে ‘এক সূত্রে বেঁধে দিলেন’ কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বলা ভাল, বেঁধে দিল গোয়া থেকে তাঁর আনা জ্যাক রাসেল টেরিয়ার।

সম্প্রতি ব্যক্তিগত সফরে গোয়া গিয়েছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। সেখান থেকেই ওই বিশেষ প্রজাতির কুকুরটি নিয়ে এসেছেন। বৃহস্পতিবার গোয়া থেকে দিল্লির ১০ জনপথের বাংলোয় ফেরেন তিনি (মোদী পদবি নিয়ে মন্তব্যের জেরে আদালতে সাজাপ্রাপ্ত হওয়ার পর সাংসদ পদ হারানোয় ১২ তুঘলক লেনের বাংলো ছেড়েছেন রাহুল। মা সনিয়ার ওই বাড়িই এখন তাঁর ঠিকানা)। এর পরেই সমাজমাধ্যমে সামনে এসেছে ওই কুকুরছানার সঙ্গে রাহুলের ছবি।

উত্তর গোয়ার মাপুসার কুকুরপালক শ্রাবণী পিত্তে এবং তাঁর স্বামীর সঙ্গে জ্যাক রাসেল টেরিয়ারের ছানা কোলে রাহুলের ছবি দেখা গিয়েছে। শ্রাবণী জানিয়েছেন, রাহুলের দফতর থেকে দু’টি কুকুরছানার জন্য তাঁর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। দেখতে ছোট হলেও ‘স্নিফার ডগ’ হিসাবে ইউক্রেন যুদ্ধে দক্ষতার প্রমাণ দিয়েছে জ্যাক রাসেল টেরিয়ার। রুশ বাহিনীর থেকে পুনর্দখল করা খেরসন-সহ বিভিন্ন শহরে পুঁতে রাখা ল্যান্ডমাইন খুঁজতে ইউক্রেন সেনা গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে ‘বুদ্ধিমান প্রজাতি’ হিসাবে পরিচিত কুকুর ব্যবহার করছে। সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি সম্প্রতি একটি মাইন-সন্ধানী কুকুরকে সেনা পদক দিয়ে পুরস্কৃত করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine War Sniffer Dogs Dog puppy Goa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE