Advertisement
০১ মে ২০২৪
Gautam Adani

নৌসেনার জন্য আদানির ড্রোন নিয়ে প্রশ্ন কংগ্রেসের

‘দৃষ্টি ১০ স্টারলাইনার’ নৌসেনার জন্য প্রথম ভারতে তৈরি ড্রোন। কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ আজ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ বন্ধু গৌতম আদানি তাঁর সঙ্গে ২০১৭ সালের জুলাই মাসে ইজ়রায়েল সফরে গিয়েছিলেন।

gautam adani

গৌতম আদানি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৮:৫০
Share: Save:

ভারতীয় নৌসেনার জন্য আদানি গোষ্ঠীর তৈরি ‘দৃষ্টি ১০ স্টারলাইনার’ গতকালই প্রকাশ্যে এসেছিল। আজ কংগ্রেস ওই ড্রোন নিয়ে প্রশ্ন তুলল।

‘দৃষ্টি ১০ স্টারলাইনার’ নৌসেনার জন্য প্রথম ভারতে তৈরি ড্রোন। কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ আজ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ বন্ধু গৌতম আদানি তাঁর সঙ্গে ২০১৭ সালের জুলাই মাসে ইজ়রায়েল সফরে গিয়েছিলেন। তার পরে তাঁকে দ্বিপাক্ষিক প্রতিরক্ষার একটি ক্ষেত্রে একচ্ছত্র অধিকার দেওয়া হয়েছে। ভারতে অনেক সংস্থা ড্রোন তৈরি করে। তার মধ্যে হিন্দুস্তান এরোনটিক্স ও ভারত ডায়নামিক্স-ও রয়েছে। তা সত্ত্বেও ড্রোন তৈরির জন্য ইজ়রায়েলের এলবিট সিস্টেমস ও আদানি গোষ্ঠীর যৌথ উদ্যোগে তৈরি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। অথচ এই সংস্থার ড্রোন তৈরির কোনও পূর্ব অভিজ্ঞতা নেই।

জয়রামের অভিযোগ, এর সুবিধা নিয়েই আদানি গোষ্ঠী চারটি হার্মিস-৯০০ ড্রোনের যন্ত্রাংশ আমদানি করে, তা জুড়ে দিয়ে সেই ড্রোনের নাম দৃষ্টি-১০ স্টারলাইনার রেখেছে। এর মধ্যে দু’টি বিক্রি করা হচ্ছে ভারতীয় সেনাকে। দু’টি ভারতীয় নৌসেনাকে। আদানি গোষ্ঠী শুধু ড্রোনের এয়ারফ্রেম তৈরি করে দাবি করছে, এর মধ্যে ৭০ শতাংশ যন্ত্রাংশই ভারতে তৈরি। জয়রামের কটাক্ষ, ‘‘এটাই প্রধানমন্ত্রী মোদীর আত্মনির্ভরতার বাস্তবতা। স্ক্রু লাগানোর কাজকে কারখানায় তৈরি হিসেবে দেখিয়ে করদাতাদের অর্থ প্রধানমন্ত্রীর মোদীর বন্ধুদের সমৃদ্ধ করতে কাজে লাগানো হচ্ছে।’’

কংগ্রেস আজ ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে। কংগ্রেসের অভিযোগ, দেড় লক্ষ চাকরিপ্রার্থী উত্তীর্ণ হলেও ‘অগ্নিপথ’ প্রকল্পের জন্য চাকরি পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Indian Navy Congress Drone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE