Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

কাদের আরটি-পিসিআর পরীক্ষা করানো যাবে না? নতুন নির্দেশিকা দিয়ে জানাল কেন্দ্র

পরিস্থিতি সামাল দিতে আরটি-পিসিআর পরীক্ষার ব্যাপারে নতুন বিধিনিষেধ আনল কেন্দ্র।

করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ।

করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ। ছবি—পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২১ ০৮:৫৬
Share: Save:

দেশে ক্রমবর্ধমান কোভিড সংক্রমণের জেরে প্যাথোলজি ল্যাবরেটরির উপর করোনা পরীক্ষার চাপ বিপুল বেড়েছে। এই পরিস্থিতি সামাল দিতে আরটি-পিসিআর পরীক্ষার ব্যাপারে নতুন বিধিনিষেধ আরোপ করে বিজ্ঞপ্তি আনল কেন্দ্র। সেখানে জানানো হয়েছে, এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া ‘সুস্থ’ ভ্রমণকারী এবং হাসপাতাল থেকে ছাড়া পাওয়া কোভিড রোগীর আরটি-পিসিআর পরীক্ষা করানো যাবে না।

বিজ্ঞপ্তিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, করোনা আক্রান্তের বৃদ্ধির জন্য দেশের আড়াই হাজারেরও বেশি পরীক্ষা কেন্দ্রের উপর বিপুল চাপ তৈরি হয়েছে। তা কমাতেই এই বিধিনিষেধ। বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘আন্তঃরাজ্য ভ্রমণকারী সুস্থ ব্যক্তিদের আরটি-পিসিআর পরীক্ষা করানোর দরকার নেই। কোভিডে আক্রান্ত হয়ে যাঁরা হাসপাতালে ভর্তি, সুস্থ হয়ে ফেরার সময় তাঁদেরও ওই পরীক্ষা করানোর প্রয়োজন নেই’। র‌্যাপিড বা গোল্ড স্ট্যান্ডার্ড আরটি-পিসিআর পরীক্ষায় ফলাফল যাঁদের এক বার পজিটিভ এসেছে তাঁদেরও আরটি-পিসিআর পরীক্ষা করার দরকার নেই বলে জানিয়েছে কেন্দ্র। পাশাপাশি কোভিড লক্ষণ রয়েছে এমন ব্যক্তিদের অপ্রয়োজনীয় কারণে ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শও দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কোভিডে আক্রান্ত কি না তা জানার অন্যতম নির্ভরযোগ্য পরীক্ষা পদ্ধতি হল আরটি-পিসিআর। এ ছাড়াও কয়েকটি চলতি পদ্ধতি রয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর পরীক্ষার ফল আসতে সময় লাগে বেশি। করোনা সংক্রমণের যে রাজ্যে বেশি হচ্ছে, সেখানে এই পরীক্ষার ফল পেতে আরও সময় লেগে যাচ্ছে। অনেক মানুষ সময়ে পরীক্ষাও করাতে পারছেন না। সেই পরিস্থিতি এড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। গত এক সপ্তাহ ধরে দেশের দৈনিক সংক্রমণ সাড়ে ৩ লক্ষেরও বেশি থাকছে। রোজ মৃত্যুও হচ্ছে সাড়ে ৩ হাজারের আশপাশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE