Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Johnson & Johnson

ভারতে টিকা প্রস্তুতে আগ্রহী আমেরিকাও

ভারতের প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ টিকা তৈরি করতে চাইছে আমেরিকা

ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২১ ০৭:২৮
Share: Save:

করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারতকে নানা ভাবে সাহায্য করছে বাইডেন প্রশাসন। এ বার আমেরিকা উদ্যোগী হয়েছে ভারতের সঙ্গে প্রতিষেধকের যৌথ উৎপাদনে। গত কাল নয়াদিল্লিতে নিযুক্ত আমেরিকার চার্জ দ্য অ্যাফেয়ার ড্যানিয়েল বি স্মিথ জানিয়েছেন, ভারতের প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ টিকা তৈরি করতে চাইছে আমেরিকা। গোটা বিশ্বের প্রতিষেধক সংক্রান্ত চাহিদা মেটাতে উৎপাদনের গতি বাড়ানোর জন্য এ কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন আমেরিকার এই কূটনীতিবিদ।

স্মিথের বক্তব্য, অ্যাস্ট্রাজেনেকা প্রতিষেধক আমেরিকায় প্রায় এক কোটি ডোজ রয়েছে, কিন্তু তা সে দেশের প্রশাসনিক শংসাপত্র না-পাওয়া পর্যন্ত অন্য কোনও দেশের সঙ্গে ভাগ করা যাবে না। স্মিথকে গত মাসে দিল্লিতে আমেরিকার দূতাবাসে দায়িত্বপ্রাপ্ত প্রধান হিসাবে মনোনীত করা হয়। গত কাল একটি ভিডিয়ো বৈঠকে তিনি জানান যে জরুরি ভিত্তিতে প্রতিষেধক প্রস্তুত করতে, ভারতকে কাঁচামাল সরবরাহের কাজ চলছে। পাশাপাশি তিনি বলেন, “ভারতের চাহিদার তালিকায় কোন কোন জিনিস রয়েছে, কোনটা আমরা দিতে পারব এবং কত দ্রুত তা সরবরাহ করতে পারব, তা নিয়ে আমরা কাজ করছি। কিন্তু এটাও বলতে চাই যে, বিষয়টি সহজ কাজ নয়। অর্থাৎ, এই কাঁচামালগুলির প্রয়োজনীয়তা বিশ্বজুড়ে সব দেশেরই রয়েছে। তাই আন্তর্জাতিক চ্যালেঞ্জের মুখে রয়েছি আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE