×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

সব হাসপাতালেই এ বার ‘র‌্যাট’ পদ্ধতিতে করোনা পরীক্ষা হবে, জানাল কেন্দ্র

সংবাদ সংস্থা
গাঁধীনগর (গুজরাত) ১১ মে ২০২১ ১৯:৫৫
র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে (র‌্যাট) করোনা পরীক্ষা

র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে (র‌্যাট) করোনা পরীক্ষা

সমস্ত সরকারি এবং বেসরকারি স্বাস্থ্য কেন্দ্রেই র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে (র‌্যাট) করোনা পরীক্ষায় অনুমতি দেওয়া হবে। দেশ জুড়ে করোনা পরীক্ষার হার বাড়াতেই মঙ্গলবার এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। শুধু তাই নয়, বাড়িতেও কী ভাবে করোনা পরীক্ষা করা যাবে, সে বিষয়ে ভাবনা-চিন্তা করা হচ্ছে, সাংবাদিক বৈঠকে জানান আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশ জুড়ে স্কুল, কলেজ, কমিউনিটি সেন্টার, অফিসে র‌্যাট পরীক্ষার জন্য বুথ গড়ে তোলা হবে। আইএমআর-নির্ধারিত নিয়ম মেনেই র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে। আরটি-পিসিআর এবং র‌্যাটের সমস্ত রিপোর্টই আইসিএমআর-এর পোর্টালে নথিভুক্ত করা হবে। তবে সরকারের কড়া নির্দেশ, সমস্ত পরীক্ষা কেন্দ্রেই শারীরিক দূরত্ব বিধি মেনে চলতে হবে।

Advertisement

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে টিকাকরণ কত দূর এগিয়েছে, মঙ্গলবার তা নিয়ে পর্যালোচনা করে কেন্দ্র। সেখানই সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়, যাঁরা প্রথম ডোজ পেয়েছেন, নির্ধারিত সময়ে তাঁরা যাতে দ্বিতীয় ডোজ পান, সে দিকে বেশি জোর দিতে হবে। কেন্দ্রের পাঠানো টিকার ৭০ শতাংশই দ্বিতীয় ডোজ দেওয়ার কাজে লাগাতে হবে, বাকি ৩০ শতাংশ নতুনদের দেওয়া যেতে পারে।

Advertisement