Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

দেশে ফিরছি দিনকয়েকের মধ্যে, টুইটে জানালেন সেরাম কর্তা, দেখা করলেন ব্রিটেনের অংশীদারদের সঙ্গে

টিকা পেতে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাঁকে চাপ দেওয়ায় দেশ ছেড়ে ব্রিটেনে পাড়ি জমান তিনি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ মে ২০২১ ১১:৫১
সেরাম কর্তা আদার পুণাওয়ালা। -ফাইল ছবি।

সেরাম কর্তা আদার পুণাওয়ালা। -ফাইল ছবি।

লন্ডনে থেকে যাচ্ছেন না। দেশে ফিরে আসছেন। কয়েক দিনের মধ্যেই।

শনিবার মধ্যরাতে টুইট করে এ কথা জানিয়েছেন দেশের টিকা প্রস্তুতকারক সংস্থা পুণের সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুণাওয়ালা। টুইটে আদার লিখেছেন, ‘ব্রিটেনে আমাদের সহযোগী ও অংশীদারদের সঙ্গে খুব সফল বৈঠক হয়েছে। এটাও জানিয়ে রাখি, পুণেতে কোভিশিল্ড উৎপাদন চলছে পূর্ণোদ্যমে। যাতে তার গতি আরও বাড়ে, কয়েক দিনের মধ্যে দেশে ফিরেই তার উপর নজর রাখব’। যাদের সঙ্গে করোনার টিকা তৈরি করেছেন, সেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ ফার্মা সংস্থা অ্যান্ট্রা জেনেকার প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন তিনি।

এর আগে লন্ডনের দৈনিক ‘দ্য টাইমস’ জানিয়েছিল, করোনার টিকা পেতে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে কর্পোরেট কর্তারা তাঁকে চাপ দেওয়ায় এবং কার্যত ‘হুমকি’ দেওয়ায় আদার নিষেধাজ্ঞা জারি হওয়ার আগেই ভারতীয় উড়ানে দেশ ছেড়ে ব্রিটেনে পাড়ি জমান।

Advertisement

‘দ্য টাইমস’-এ প্রকাশিত খবর অনুযায়ী, পুণাওয়ালা তাঁদের জানান, কোভিশিল্ড টিকার জন্য তাঁকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্তা এবং অন্যরা ফোন করতেন এবং তাঁরা তাড়াতাড়ি টিকা দেওয়ার দাবি জানাতেন। পুনাওয়ালা ফোনে দৈনিকটিকে বলেন, ‘‘হুমকি বললে কম বলা হয়। মানুষের আশা এবং আগ্রাসন অভূতপূর্ব। এটা আশ্চর্যজনক। প্রত্যেকেই মনে করছেন, তাঁর টিকা পাওয়া উচিত। তাঁরা এটা বুঝতে চাইছেন না, কেন অন্যদেরও তাঁদের আগে টিকা পাওয়া উচিত।’’

পুণাওয়ালা ওই ব্রিটিশ সংবাদপত্রে এও বলেন, ‘‘ওরা বলছে, তুমি যদি টিকা না দাও তা হলে ফল ভাল হবে না। এটা খারাপ ভাষা নয়। কিন্তু বলার ভঙ্গিমাটা খারাপ। ওদের কথা না শুনলে ওরা কী করতে পারে সেটা এর অন্তর্নিহিত অর্থ। এমন হুমকি আসছেই এবং তাদের দাবি না মানা পর্যন্ত কোনও কাজই করতে দিচ্ছে না।’’ সম্প্রতি পুণাওয়ালাকে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

দৈনিকটি জানায়, এই পরিস্থিতিতে তিনি ব্রিটেনে কিছু দিন কাটাবেন বলেও জানান পুণাওয়ালা। বলেন, ‘‘আমি এই পরিস্থিতিতে আর ফিরতে চাই না।’’

আরও পড়ুন

Advertisement