Advertisement
০৩ মে ২০২৪
Maoist Leader Arrested

চার জনকে খুন করায় অভিযুক্ত, গয়ায় এক সহকারী-সহ গ্রেফতার শীর্ষ মাওবাদী নেতা

পুলিশের তরফে জানা গিয়েছে, চার মাওবাদী নেতার মৃত্যুর বদলা নিতে ২০২১ সালের ১৪ নভেম্বর গয়ার ডুমারিয়া গ্রামের একই পরিবারের চার জনকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডে নাম জড়ায় প্রমোদের।

CPI maoist leader in joint operation in Gaya of Bihar with murder charge

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পটনা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৭:৫৭
Share: Save:

একই পরিবারের চার জনকে গ্রেফতার করায় অভিযুক্ত মাওবাদী নেতাকে গ্রেফতার করল পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর যৌথ দল। বৃহস্পতিবার বিশেষ অভিযান চালিয়ে বিহারের গয়া জেলার লুটুয়া থেকে গ্রেফতার করা হয় সিপিআই (মাওবাদী)-এর পলিটব্যুরো নেতা প্রমোদ মিশ্র এবং তাঁর সহযোগী অনিল যাদবকে। ধৃত দু’জনকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

পুলিশের তরফে জানা গিয়েছে, চার মাওবাদী নেতার মৃত্যুর বদলা নিতে ২০২১ সালের ১৪ নভেম্বর গয়ার ডুমারিয়া গ্রামের একই পরিবারের চার জনকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডে নাম জড়ায় প্রমোদের। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গয়ার জারহি টোলা গ্রামে এক আত্মীয়ের বাড়ি গা ঢাকা দিয়েছিলেন ওই মাওবাদী নেতা। গোপন সূত্রে খবর পেয়ে তাঁকে গ্রেফতার করা হয়।

ধৃত মাওবাদী নেতা প্রমোদ আদতে বিহারের ঔরঙ্গাবাদ জেলার বাসিন্দা। নয়ের দশকে তিনি মাওবাদী সংগঠনের কাজের সঙ্গে যুক্ত হন। ২০০৭ সালে সিপিআই (মাওবাদী) দলের পলিটব্যুরো সদস্য হন প্রমোদ। দলের নবম পার্টি কংগ্রেসে তাঁকে দিল্লি, হরিয়ানা, পঞ্জাব, জম্মু ও কাশ্মীরে সংগঠন বিস্তারের দায়িত্ব দেওয়া হয়। এর আগেও ২০০৮ সালে একবার পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন মাওবাদী নেতা। কিন্তু উপযুক্ত প্রমাণের অভাবে ২০১৭ সালে প্রমোদকে মুক্তি দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maoist Leader gaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE