Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CPM

CPM: বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধেই পার্টি কংগ্রেস

গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তির বৃহত্তম ঐক্যের লক্ষ্য সামনে রেখেই শুক্রবার রাতে পাশ হয়ে গেল পার্টি কংগ্রেসের রাজনৈতিক প্রতিবেদন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কান্নুর শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২২ ০৭:১৫
Share: Save:

সিপিএমের রাজনৈতিক লাইনে বড় কোনও বদল এল না ২৩তম পার্টি কংগ্রেসে। বিজেপি-আরএসএসের মোকাবিলায় বাম, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তির বৃহত্তম ঐক্যের লক্ষ্য সামনে রেখেই শুক্রবার রাতে পাশ হয়ে গেল পার্টি কংগ্রেসের রাজনৈতিক প্রতিবেদন। দল হিসেবে সিপিএমের নিজস্ব শক্তি বাড়ানো, বাম ঐক্যকে জোরালো করার পাশাপাশি বৃহত্তর গণতান্ত্রিক শক্তির সমাহার ঘটানো— এক সঙ্গে চার দফা লক্ষ্য নিয়ে চলার কথা বলেছে সিপিএম। সেই সঙ্গেই বাংলার সিপিএমের দাবি মেনে জবাবি ভাষণে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্পষ্ট করে দিয়েছেন, সর্বভারতীয় স্তরে যেমন বিজেপি-বিরোধী সব মানুষের সমর্থন আদায়ের চেষ্টা হবে, তেমনই বাংলার ক্ষেত্রে বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে সব ধরনের শক্তিকে একজোট করার প্রয়াস চলবে। কেরলের নেতাদের দাবি ছিল, কোনও ভাবেই কংগ্রেসের সঙ্গে সমঝোতা চলবে না। কিন্তু জবাবি ভাষণে ইয়েচুরি বলেছেন, কংগ্রেসকে নিয়ে চলতে হবে, না বাদ দিতে হবে, এই তর্ক অর্থহীন। সিপিএম বৃহত্তর ঐক্যের ডাক দিচ্ছে, তাতে যারা একমত হবে, তারা থাকবে। একই সঙ্গে স্পষ্ট করে দেওয়া হয়েছে, কেরলে কংগ্রেসের সঙ্গে বা বাংলায় তৃণমূলের সঙ্গে কোনও সমঝোতা ‘চাপিয়ে দেওয়া’র প্রশ্ন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM kerala Kannur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE