Advertisement
১৮ জুলাই ২০২৪
Facebook

৫ লক্ষ ৬২ হাজার ভারতীয়ের ফেসবুক তথ্য চুরি! অভিযোগ কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে

ফেসবুক জানিয়েছে, ‘৫.৬২ লক্ষ ভারতীয়ের ফেসবুকের তথ্য বেআইনি ভাবে ব্যবহৃত হয়ে থাকতে পারে’।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ১৭:২৬
Share: Save:

৫ লক্ষ ৬২ হাজার ভারতীয়ের ফেসবুক তথ্যচুরি নিয়ে কেমব্রিজ অ্যানালিটিকা ও গ্লোবাল সায়েন্স প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে এফআইআর দায়ের করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ২০১৮ সালে অভিযোগ পাওয়ার পর একটি প্রাথমিক তদন্ত শুরু করেছিল সিবিআই। তারপর এই অভিযোগ দায়ের করা হল।

অভিযোগের ভিত্তিতে আগেই ফেসবুক ও কেমব্রিজ অ্যানালিটিকার থেকে উত্তর চেয়ে পাঠিয়েছিল সিবিআই। তাদের বিরুদ্ধে অভিযোগ, ভারতীয় ব্যবহারকারীদের তথ্য ফাঁস ও কেমব্রিজ অ্যানালিটিকার দ্বারা তথ্যের অপব্যবহার করে ভারতের নির্বাচনকে প্রভাবিত করা হয়েছে।

এই প্রশ্নের উত্তরে ফেসবুক জানিয়েছে, ‘৫.৬২ লক্ষ ভারতীয়ের ফেসবুকের তথ্য বেআইনি ভাবে ব্যবহার করা হয়ে থাকতে পারে’। যদিও অভিযোগ উড়িয়ে দিয়ে কেমব্রিজ অ্যানালিটিকা জানিয়েছে, তারা শুধু মাত্র ব্রিটেনের ব্যবহারকারীদের তথ্য পেয়েছে গ্লোবাল সায়েন্স প্রাইভেট লিমিটেডের পক্ষ থেকে।

সিবিআই-এর অভিযোগে বলা হয়েছে, গ্লোবাল সায়েন্স প্রাইভেট লিমিটেড একটি অ্যাপ তৈরি করে, সেটির নাম ‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’। ফেসবুকের নিজস্ব নীতি অনুসারে, এটি ব্যবহারকারীর কিছু নির্দিষ্ট তথ্য সংগ্রহ করতে পারত। কিন্তু সেই অ্যাপটি বেআইনি ভাবে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছিল।

ফেসবুক জানিয়েছে, ভারতে ৩৩৫ জন এই অ্যাপটি ব্যবহার করেছেন, কিন্তু সেই অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যবহারকারীর ফ্রেন্ডলিস্টে থাকা মানুষদের ফেসবুকের তথ্যও চুরি হয়েছে বলে অভিযোগ। সেই কারণে সংখ্যাটা দাঁড়িয়েছে প্রায় ৫ লক্ষ ৬২ হাজার। সিবিআই জানিয়েছে, তাদের কাছে ছ’জন ব্যবহারকারীর তথ্য রয়েছে, যাঁরা জানিয়েছেন, এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে তাঁদের বন্ধুতালিকায় থাকা ব্যবহারকারীদেরও তথ্য চুরি হয়েছে।

অভিযোগ, এই সমস্ত সংগ্রহ করা তথ্য ব্যবসায়িক স্বার্থে কেমব্রিজ অ্যানালিটিকাকে দিয়েছে গ্লোবাল সায়েন্স রিসার্চ লিমিটেড। এটিকেই ষড়যন্ত্র হিসাবে দেখছে সিবিআই। সেই কারণে অপরাধমূলক ষড়যন্ত্র ও তথ্য প্রযুক্তি আইনে অভিযোগ দায়ের করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI Facebook Cambridge Analytica
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE