Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Petrol

মেট্রো শহরগুলিতে ফের বাড়ল জ্বালানির দাম, কলকাতায় পেট্রল ৮৬.৮৭ টাকা, ডিজেল ৭৯.২৩

আবগারি শুল্ক বাড়া ছাড়াও জ্বালানির দাম বাড়ার পিছনে কম জোগানকেই দায়ী করেছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

চলতি আর্থিক বছরে পেট্রল-ডিজেলের মতো জ্বালানির উপর আবগারি শুল্ক বেড়েছে ৪৮ শতাংশ।

চলতি আর্থিক বছরে পেট্রল-ডিজেলের মতো জ্বালানির উপর আবগারি শুল্ক বেড়েছে ৪৮ শতাংশ। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ১৪:৩১
Share: Save:

দেশের মেট্রো শহরগুলিতে ফের ঊর্ধ্বমুখী পেট্রল-ডিজেলের দাম। টানা দু’দিন ধরে জ্বালানির দাম এক জায়গায় থাকার পর শুক্রবার মেট্রো শহরে পেট্রলের দাম লিটার প্রতি ১৫ থেকে ২২ পয়সা বেড়েছে। অন্য দিকে, ডিজেলের দাম বৃদ্ধি হয়েছে লিটার পিছু ১৭ থেকে ২৩ পয়সা।

শুক্রবার কলকাতায় পেট্রলের দাম লিটার প্রতি ২৪ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৮৬.৮৭ টাকা। বৃহস্পতিবার শহরে ১ লিটার পেট্রলের দাম ৮৬.৬৩ টাকা ছিল। অন্য দিকে, ডিজেলের ক্ষেত্রে প্রতি লিটারে ২৬ পয়সা বৃদ্ধি হয়েছে। শুক্রবার শহরে ডিজেলের ১ লিটার দাম ছুঁয়েছে ৭৯.২৩ টাকায়।

রাজধানী দিল্লিতে বৃহস্পতিবার এক লিটার পেট্রল কিনতে খরচ ৮৫.২০ টাকা। তবে শুক্রবার সকাল থেকে ওই পরিমাণ পেট্রলের দাম দাঁড়িয়েছে ৮৫.৪৫ টাকা। ডিজেলের জন্য শুক্রবার লিটার প্রতি ৭৫.৬৩ টাকা খরচ হচ্ছে।

শুক্রবার মুম্বইতে ১ লিটার পেট্রল দামি হয়েছে ২৪ পয়সা। বাণিজ্য নগরীতে লিটার পিছু পেট্রল কিনতে ৯২.০৪ টাকা খরচ করতে হচ্ছে। ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ২৭ পয়সা। ৮২.১৩ টাকা থেকে ১ লিটার ডিজেলের দাম হয়েছে ৮২.৪০ টাকা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রলের দাম ৮৮.০৭ টাকা (২৭ পয়সার বৃদ্ধি) এবং ডিজেল ৮০.৯০ টাকা (২৩ পয়সা বেড়েছে)।

কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস (সিজিএ) সূত্রে খবর, চলতি আর্থিক বছরে পেট্রল-ডিজেলের মতো জ্বালানির উপর আবগারি শুল্ক বেড়েছে ৪৮ শতাংশ। আবগারি শুল্ক বাড়া ছাড়াও জ্বালানির দাম বাড়ার পিছনে কম জোগানকেই দায়ী করেছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। অতিমারির সময় তেল উৎপাদনকারী দেশগুলিতে উৎপাদন কমেছে। যার জেরে দাহিদা এবং যোগানের ভারসাম্য বদলেছে। পাশাপাশি, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের উঠাপড়া এবং ডলারের তুলনায় টাকার দামের কমা-বাড়ার উপরেও এ দেশে জ্বালানির দাম নির্ভরশীল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE