Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

রাতে কয়েক দিন ঘণ্টা দু’য়েক ইউপিআই লেনদেনে অসুবিধা হতে পারে

সংবাদ সংস্থা
কলকাতা ২২ জানুয়ারি ২০২১ ১৩:৫৪
ফাইল ছবি।

ফাইল ছবি।

অনলাইনে গুগলপে, পেটিএম, ভিম বা ফোনপে-র মাধ্যমে যাঁরা টাকা লেনদেন করেন, আগামী কয়েক দিন রাত ১টা থেকে ৩টে পর্যন্ত তাঁদের অসুবিধায় পড়তে হতে পারে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই)-র তরফে শুক্রবার এ কথা জানানো হয়েছে। বলা হয়েছে, ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম ‘ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস' (ইউপিআই) ঢেলে সাজা হচ্ছে। তার ফলে, যাঁরা ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেন করেন, আগামী কয়েক দিন রাতে ঘণ্টা দু’য়েকের জন্য তাঁরা অসুবিধায় পড়তে পারেন।

ইউপিআই-য়ের পুনর্বিন্যাসের জন্য ঠিক কত দিন লাগবে, তা অবশ্য জানানো হয়নি এনপিসিআই-এর তরফে। শুধু বলা হয়েছে, ‘‘আর্থিক লেনদেনকে আরও উন্নত, আরও সুরক্ষিত করে তুলতেই ইউপিআই-কে ঢেলে সাজা হচ্ছে।’’

এনপিসিআই-এর ওয়েবসাইটে জানানো হয়েছে, সব রকমের সাইবার হানাদারির হাত থেকে ইউপিআই নেটওয়ার্ক ও তার মাধ্যমে যাঁরা আর্থিক লেনদেন করেন, তাঁদের বাঁচাতেই প্রযুক্তিগত উন্নয়নের পথে যেতে হচ্ছে। তার জন্যই ঢেলে সাজতে হচ্ছে ইউপিআই-কে।

Advertisement

সেই লক্ষ্যে তথ্য সুরক্ষা নীতি (‘ডেটা সিকিওরিটি পলিসি’)-কেও আন্তর্জাতিক মানের সঙ্গে সঙ্গতি রেখে কিছুটা সংশোধন করা হচ্ছে বলে এনপিসিআই-এর তরফে জানানো হয়েছে। এই নীতি চালু হয় ২০১৮-র সেপ্টেম্বরে।

এনপিসিআই-এর ওয়েবসাইট জানিয়েছে, এই মুহূর্তে দেশের ১৬৫টি ব্যাঙ্ক ইউপিআই-এর ‘ভিম’ অ্যাপ ব্যবহার করে আর্থিক লেনদেনের ক্ষেত্রে। গত ডিসেম্বরে গুগলপে-কে টপকে গিয়ে ভারতে সবচেয়ে বেশি ব্যবহৃত ইউপিআই অ্যাপের তালিকায় এক নম্বরে চলে এসেছে ফোনপে। গত ডিসেম্বরে ফোনপে অ্যাপের মাধ্যমে লেনদেনকারীর সংখ্যা পৌঁছেছে ৯০ কোটি ২০ লক্ষে। আর গুগলপে অ্যাপের মাধ্যমে লেনদেনকারীর সংখ্যা হয়েছে ৮৫ কোটি ৪৪ লক্ষ ৯০ হাজার।

আরও পড়ুন

Advertisement