Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

দেশ

বাবা-মার থেকে রাজনীতির ব্যাটন হাতে তুলে নিয়েছেন এই মেয়েরাও

নিজস্ব প্রতিবেদন
২৩ এপ্রিল ২০১৯ ১৫:০০
ভারতীয় রাজনীতি ও পরিবারতন্ত্র— দু’টোই যেন একে অপরের পরিপূরক। রিলে রেসের মতো একজনের হাত থেকে পরিবারের পরবর্তী জেনারেশনে ব্যাটন হস্তাস্তর হয়ে চলেছে।

পরিবারতন্ত্রের কথা উঠলে গাঁধী পরিবারের দিকে আঙুল তোলেন অনেকেই। কিন্তু এই তালিকায় গাঁধী পরিবারের বাইরেও আরও অনেকে রয়েছেন। দেখে নেওয়া যাক তেমনই কয়েকটি পরিবারকে।
Advertisement
সুপ্রিয়া সুলে। শরদ পওয়ারের মেয়ে। ২০০৯ সালে প্রথম মহারাষ্ট্রের বারামতি লোকসভা কেন্দ্রে প্রার্থী হন। পর পর দু’বারই তিনি ওই কেন্দ্র থেকে এনসিপির টিকিটে জিতেছেন। এ বারও তিনিই জিতবেন, দাবি দলের।

সুপ্রিয়া সুলের প্রতিপক্ষ কাঞ্চন কুল। বারামতী কেন্দ্রে কাঞ্চন বিজেপির টিকিটে লড়ছেন।
Advertisement
২০১৯ সালে প্রথম লোকসভা নির্বাচনে লড়ছেন কানিমোঝি। তিনি প্রয়াত তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ডিএমকে নেতা করুণানিধির মেয়ে। থুথুকুড়ি কেন্দ্রের প্রার্থী তিনি।

২০০৭ সালে ডিএমকে-র রাজ্যসভার প্রতিনিধি নির্বাচিত হন তিনি। তখন থেকেই তাঁর রাজনীতিতে পা। তার আগে তিনি একটি ইংরাজি দৈনিকের সাংবাদিক ছিলেন।

অভিনেতা নার্গিস এবং সুনীল দত্তের মেয়ে প্রিয়া দত্ত। ১৯৮৪ সালে কংগ্রেসের সক্রিয় রাজনীতিতে যোগ দেন সুনীল দত্ত। ১৯৮৪ সাল থেকে উত্তর-পশ্চিম মুম্বই কেন্দ্রের সাংসদ ছিলেন। ১৯৯৩ সালে তিনি ইস্তফা দেন।

বাবার মৃত্যুর পর ২০০৫ সালে প্রিয়া ওই কেন্দ্রে সাংসদ নির্বাচিত হন। চলতি নির্বাচনে উত্তর-মধ্য মুম্বই আসনে লড়ছেন প্রিয়া। প্রধান প্রতিপক্ষ বিজেপির পুনম মহাজন।

বাবা প্রমোদ মহাজনের মৃত্যুর পরই রাজনীতির ব্যাটন হাতে তুলে নেন পুনম মহাজন। ২০০৬ সালে তিনি বিজেপিতে যোগ দেন। ২০১৬ সালে তিনি বিজেপির যুব মোর্চার সভাপতি হন।