Advertisement
০১ মে ২০২৪
Arvind Kejriwal

আপ নেতাদের সঙ্গে ধস্তাধস্তি পুলিশের, কেজরীর গ্রেফতারিতে শুক্র-সকাল থেকেই উত্তাল দিল্লি

আপের কর্মসূচি থেকে অশান্তি ছড়াতে পারে এমন আশঙ্কা থেকে দিল্লিতে নিরাপত্তা ব্যবস্থা আঁটসাঁট করা হয়েছে। বিজেপির সদর দফতরের সামনে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখা হচ্ছে।

Delhi braces for AAP protest, police tighten security after Arvind Kejriwal’s arrest

আটক করা হচ্ছে অতিশী মারলেনাকে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১০:২৮
Share: Save:

আশঙ্কা ছিলই। সেই মতো শুক্রবার সকাল থেকে আপের বিক্ষোভে উত্তাল হল দিল্লি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে গ্রেফতারির বিরুদ্ধে বিজেপির সদর দফতরের বাইরে বিক্ষোভ দেখানোর কর্মসূচি নিয়েছিল আম আদমি পার্টি (আপ)। রাজধানীর নিরাপত্তা রক্ষায় সক্রিয় ছিল দিল্লি পুলিশও। দিল্লির আইটিও-র কাছে বিক্ষোভ দেখানোর সময় আটক করা হয় দিল্লির মন্ত্রী তথা আপ নেত্রী অতিশী মারলেনাকে। তার পর আটক করা হয় পঞ্জাবের মন্ত্রী হরজ্যো বাইনস, দিল্লির আর এক মন্ত্রী ইমরান হুসেনকে। যদিও আপ নেতানেত্রীদের বক্তব্য, তাঁরা শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করলেও পুলিশ অন্যায় ভাবে তাঁদের আটক করছে।

শুক্রবার সকাল ১০টায় তারা দিল্লিতে বিজেপির সদর দফতরের বাইরে বিক্ষোভ দেখানোর কর্মসূচি নেয় আপ। প্রসঙ্গত, দিল্লির দীনদয়াল উপাধ্যায় (ডিডিইউ) মার্গে বিজেপি এবং আপের সদর দফতর। তাই সবচেয়ে বেশি পুলিশ মোতায়েন করা হয় ওই এলাকাতেই।দীনদয়াল উপাধ্যায় মার্গে ১৪৪ ধারা জারির কথা জানিয়েছেন দিল্লি পুলিশের ডিসিপি সেন্ট্রাল এম হর্ষবর্ধন।

দিল্লিতে আপের আহ্বায়ক তথা কেজরীওয়াল মন্ত্রিসভার অন্যতম সদস্য গোপাল রাই এই গ্রেফতারিকে ‘গণতন্ত্রের হত্যা’ এবং ‘স্বৈরাচারের ঘোষণা’ বলে কটাক্ষ করেছেন। তিনি বলেন, “যাঁরা যাঁরা বিজেপির স্বৈরাচারী নীতির বিরুদ্ধে, তাঁরা সকলে এই প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করুন।”

আপের কর্মসূচি থেকে অশান্তি ছড়াতে পারে এমন আশঙ্কা থেকে দিল্লিতে নিরাপত্তা ব্যবস্থা আঁটসাঁট করা হয়েছে। বিজেপির সদর দফতরের সামনে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখা হচ্ছে। মধ্য দিল্লির দিকে যাওয়া গাড়িগুলিকে যানজট এড়াতে বিকল্প রাস্তা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। দিল্লি মেট্রোর তরফে জানানো হয়েছে, তারা পুলিশের পরামর্শ মেনে আইটিও মেট্রো স্টেশন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় পর পর ন’বার সমন পাঠানো হয়েছিল কেজরীওয়ালকে। দিল্লির মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল ইডি। কিন্তু তিনি প্রতি বারই হাজিরা এড়িয়ে যান। বৃহস্পতিবার রাতে তাঁকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। দিল্লি হাই কোর্টে ধাক্কা খাওয়ার পরেই তাঁর বাড়িতে পৌঁছে গিয়েছিলেন ইডি আধিকারিকেরা। সেখানে দু’ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর কেজরীওয়ালকে গ্রেফতার করা হয়। পদে থাকাকালীন এই প্রথম দেশের কোনও মুখ্যমন্ত্রী গ্রেফতার হন। কেজরীওয়ালের গ্রেফতারির পর রাজধানীতে মুখ্যমন্ত্রীর বাসভবন এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। তাঁর দল আপ বৃহস্পতিবারই জানায়, পদত্যাগ করছেন না কেজরীওয়াল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে শুক্রবার পিএমএলএ আদালতে হাজির করানো হবে। এই আদালতে আর্থিক তছরুপের মামলাগুলিই ওঠে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, দিল্লির মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের হেফাজতে নিতে চেয়ে আবেদন জানাবে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। অন্য দিকে, বৃহস্পতিবার সন্ধ্যাতেই রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেজরীওয়াল। জরুরি ভিত্তিতে মামলা শোনার আর্জি জানানো হয় তাঁর তরফে। তবে সেই শুনানি বৃহস্পতিবার হয়নি। শুক্রবার হওয়ার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE