Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Interceptor Missile

আকাশেই ধ্বংস হবে শত্রুর ক্ষেপণাস্ত্র! প্রতিরোধী ব্যবস্থার সফল পরীক্ষা ডিআরডিওর

বুধবার ওড়িশায় চাঁদিপুর সৈকতের কাছে ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর প্রত্যাশা অনুযায়ী সবগুলি ব্যবস্থা কাজ করেছে।

ইন্টারসেপ্টর এডি-১ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চাঁদিপুরে।

ইন্টারসেপ্টর এডি-১ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চাঁদিপুরে। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ২১:৫০
Share: Save:

ক্ষেপণাস্ত্র ছুড়ে ক্ষেপণাস্ত্র ধ্বংস করার প্রযুক্তি আধুনিক আয়ত্ত করার পথে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। সৌজন্যে, ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও)-র বিজ্ঞানীরা।

বুধবার সফল ভাবে ফেজ-২ ব্যালিস্টিক মিসাইল ডিফেন্স (বিএমডি) কর্মসূচির অন্তর্গত ইন্টারসেপ্টর এডি-১ ক্ষেপণাস্ত্রের প্রথম উৎক্ষেপণ-পরীক্ষা করেছে। এই প্রযিুক্তির সাহায্যে, শত্রুপক্ষের ছোড়া শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আকাশপথেই ধ্বংস করা সম্ভব বলে ডিআরডিও সূত্রে জানা গিয়েছে।

ডিআরডিও সূত্রের খবর, বুধবার ওড়িশায় চাঁদিপুর সৈকতের কাছে ওড়িশার এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে এই ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপ করা হয়। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর প্রত্যাশা অনুযায়ী রেডার টেলিমেট্রি, ইলেক্ট্রো অপটিক্যাল ট্র্যাকিং স্টেশন-সহ সবগুলি ব্যবস্থা ঠিক ভাবে কাজ করেছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এডি-১ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার জন্য ডিআরডিওর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE