Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rishi Sunak

এক সপ্তাহেই অবস্থান বদলালেন ঋষি সুনক! বিশ্ব জলবায়ু সম্মলনে যোগ দিতে যাবেন মিশরে

এর আগে ঋষি জানিয়েছিলেন, নভেম্বরে বিশ্ব জলবায়ু সম্মেলন (কনফারেন্স অব পার্টিজ় বা কপ-২৭)-এ যোগ দেবেন না তিনি। অভ্যন্তরীণ সমস্যাগুলির সমাধানে সক্রিয় হওয়ার কথা জানিয়েছিলেন।

জলবায়ু সম্মেলন নিয়ে মত বদলালেন ঋষি সুনক।

জলবায়ু সম্মেলন নিয়ে মত বদলালেন ঋষি সুনক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৯:৪৭
Share: Save:

কুর্সিতে বসার এক সপ্তাহের মধ্যেই অবস্থান বদলালেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। ক্ষমতাসীন কনজ়ারভেটিভ পার্টির এমপি এবং সদস্যদের আগে তিনি জানিয়েছিলেন, নভেম্বরে বিশ্ব জলবায়ু সম্মেলন (কনফারেন্স অব পার্টিজ় বা কপ-২৭)-এ যোগ দেবেন না তিনি। কিন্তু বুধবার মত বদলে সম্মেলনে যোগ দেওয়ার জন্য মিশরে যাওয়ার কথা ঘোষণা করলেন ঋষি।

গত ২৫ অক্টোবর প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন ঋষি। তার পরে ব্রিটেনের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সে দেশের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী ঋষি বলেছিলেন, ‘‘অতীতে আমরা বিশ্ব জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কর্মসূচিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছি। কিন্তু আমাদের দেশ এখন অনেক সমস্যার মুখোমুখি। আমি মনে করি, এখন মিশরে যাওয়ার বদলে অভ্যন্তরীণ সমস্যাগুলিকে অগ্রাধিকার দিয়ে সেগুলির সমাধানে সক্রিয় হওয়া প্রয়োজন।’’

কিন্তু সেই অবস্থান থেকে সরে এসে বুধবার টুইটারে ঋষি লিখেছেন, ‘‘জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় পদক্ষেপ করা ছাড়া দীর্ঘমেয়াদী সমৃদ্ধির সম্ভাবনা নেই। পুনর্ব্যবহারযোগ্য জ্বালানির ক্ষেত্রে বিনিয়োগ ছাড়া জ্বালানি নিরাপত্তা নেই। তাই আমি মিশরে হাজির থাকব।’’ গত বছর নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোয় আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন ‘সিওপি২৬’ সম্মেলন হয়েছিল। সেই আন্তর্জাতিক মঞ্চে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভূমিকা প্রশংসিত হয়েছিল। সেই প্রসঙ্গ তুলে টুইটারে ঋষি লিখেছেন, ‘‘নিরাপদ ও সুস্থিত ভবিষ্যৎ গড়তে গ্লাসগোর উত্তরাধিকার বহন করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE