Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Drinking Water Crisis

ভারতের মাত্র ৩৫ শতাংশ পরিবারকে ভাল মানের জল সরবরাহ করে স্থানীয় প্রশাসন, বলছে সমীক্ষা

কমিউনিটি নেটমাধ্যমে প্ল্যাটফর্ম ‘লোকাল সার্কলস্‌’ এই সমীক্ষাটি চালিয়েছিল। ভারতের ৩১১টি জেলার ২২ হাজারেরও বেশি মানুষের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে এই সমীক্ষা চালানো হয়েছিল।

ব্যর্থ হচ্ছে ‘জলজীবন মিশন’?

ব্যর্থ হচ্ছে ‘জলজীবন মিশন’? ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১২:৪৯
Share: Save:

ভারতের মাত্র ৩৫ শতাংশ পরিবার স্থানীয় প্রশাসনের থেকে পাইপের মাধ্যমে সরবরাহ করা ভাল মানের জল পায়। এদের মধ্যে উৎকৃষ্ট মানের পান-যোগ্য জল সরবরাহ হয় মাত্র ২ শতাংশ পরিবারে! এমনটাই জানা গেল সমীক্ষা থেকে। ১ নভেম্বর থেকে ৫ নভেম্বর ভারত জুড়়ে ‘জল সপ্তাহ’ পালন করা হচ্ছে। তার মধ্যেই সমীক্ষায় উঠে এল এই চাঞ্চল্যকর তথ্য৷

কমিউনিটি নেটমাধ্যমে প্ল্যাটফর্ম ‘লোকাল সার্কলস্‌’ এই সমীক্ষাটি চালিয়েছিল। ভারতের ৩১১টি জেলার ২২ হাজারেরও বেশি মানুষের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে এই সমীক্ষা চালানো হয়েছিল। যার মধ্যে ৬৫ শতাংশ উত্তরদাতা ছিলেন পুরুষ এবং ৩৫ শতাংশ মহিলা। এঁদের মধ্যে ৪২ শতাংশ মানুষ বড় বা মেট্রো শহরের বাসিন্দা। ৩৩ শতাংশ মফস্‌সল বা ছোট শহরের বাসিন্দা এবং বাকি ২৫ শতাংশ গ্রামাঞ্চলের বাসিন্দা।

সামগ্রিক সমীক্ষার ভিত্তিতে মাত্র ৩৫ শতাংশ ভারতীয় পরিবার স্থানীয় প্রশাসনের সরবরাহ করা জলকে ভাল হিসাবে চিহ্নিত করেছে।

পাইপের মাধ্যমে সরবরাহ করা জলের মানের উন্নতি করার প্রয়োজনে ২০১৯ সালে জলশক্তি মন্ত্রক গঠন করে কেন্দ্র৷ ২০২৪ সালের মধ্যে ভারতের সমস্ত পরিবারে পাইপের মাধ্যমে ভাল মানের জল সরবরাহ করার লক্ষ্যে ২০১৯ সালে ‘জলজীবন মিশন’ চালু করে জলশক্তি মন্ত্রক। কিন্তু তার ঠিক আগে প্রকাশিত এই সমীক্ষার ফলাফল উদ্বেগজনক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE