Advertisement
১৭ মে ২০২৪
Strong tremor felt in Delhi

দিল্লিতে আবার ভূমিকম্প, দু’সপ্তাহে এই নিয়ে তৃতীয় বার কাঁপল রাজধানী

সংবাদ সংস্থা এএনআই সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। এই দু’সপ্তাহের মধ্যে তৃতীয় বার ভূমিকম্প অনুভূত হল দিল্লিতে। গত ৩ অক্টোবর এবং ১ অক্টোবর ভূমিকম্প অনুভূত হয়েছিল রাজধানীতে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১৬:১৯
Share: Save:

রবিবার দুপুরে হঠাৎ কেঁপে উঠল রাজধানী দিল্লি। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। তারা জানিয়েছে বিকেল ৪টে বেজে ৮ মিনিটে কয়েক মুহূর্তের জন্য কেঁপে ওঠে রাজধানী। এই নিয়ে দু’সপ্তাহের মধ্যে তৃতীয় বার ভূমিকম্প অনুভূত হল দিল্লিতে।

এর আগে গত ৩ অক্টোবর কেঁপেছিল দিল্লি। তবে সে বার ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপাল। এ বার অবশ্য ভূমিকম্পের কেন্দ্র হরিয়ানার ফরিদাবাদ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৩.১ ম্যাগনিচ্যুড।

পরে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) তাদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে আরও বিশদে জানিয়েছে ভূমিকম্পের খবর। এনসিএস লেখে, ফরিদাবাদের ৯ কিলোমিটার পূর্বে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল।

গত ৩ অক্টোবর ভূমিকম্প হয়েছিল নেপালে। পর পর চারটি ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। যার প্রভাব পড়েছিল দিল্লি, এনসিআরের পাশাপাশি উত্তরপ্রদেশের লখনউ, হাপুর, আমরোহাতে। কম্পন অনুভূত হয়েছিল উত্তরাখণ্ডের কিছু কিছু অংশ, চণ্ডীগড়, জয়পুরেও।

তার আগে গত ১ অক্টোবর রাতে ভূমিকম্প হয়েছিল হরিয়ানায়। রোহতকে ছিল কম্পনকেন্দ্র। তীব্রতা রিখটার স্কেলে ২.৬ ম্যাগনিচ্যুড। হরিয়ানার পাশাপাশি এনসিআর এবং দিল্লির কিছু এলাকাতেও কম্পন অনুভূত হয়।

৩১ সেপ্টেম্বর ভূমিকম্প হয়েছিল মেঘালয়ে। তার আগে গত ১ সেপ্টেম্বর আবার হরিয়ানার ঝাঝড়ে ভূমিকম্প হয়। দিল্লি এবং সংলগ্ন এলাকায় বিশেষ করে হরিয়ানায় এই ঘন ঘন ভূমিকম্প ক্রমেই চিন্তা বাড়ছে ভূতত্ত্ববিদদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Delhi News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE