Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Earthquake in Ladakh

তিন সপ্তাহে তিন বার কাঁপল লাদাখ, সোমবার রাতেও কম্পন অনুভূত হয়, তীব্রতা ছিল ৫.৫

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, সোমবার রাত ৯টা ৩৫ মিনিট ১৭ সেকেন্ডে কম্পন অনুভূত হয় লাদাখ এবং কার্গিলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৮
Share: Save:

তিন সপ্তাহের মধ্যে তিন বার কাঁপল লাদাখ। এ মাসের গোড়াতে যে দু’বার কম্পন অনুভূত হয়েছে, তা ছিল হালকা ধরনের। কিন্তু সোমবার রাতে কম্পনের তীব্রতা ছিল ৫.৫।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, সোমবার রাত ৯টা ৩৫ মিনিট ১৭ সেকেন্ডে কম্পন অনুভূত হয় লাদাখ এবং কার্গিলে। কম্পনের উৎসস্থল ছিল কার্গিলের ১৪৮ কিলোমিটার উত্তর-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। লাদাখের পাশাপাশি কম্পন অনুভূত হয়েছে পাক অধিকৃত কাশ্মীরেও। কম্পনের উৎসস্থলও ছিল পাক অধিকৃত কাশ্মীর।

তবে এই ঘটনায় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে এনসিএস। তবে এই কম্পনের জেরে আতঙ্কিত হয়ে স্থানীয় বাসিন্দারা ঘর ছেড়ে বাইরে বেরিয়ে এসেছিলেন। স্থানীয় এক ব্যক্তি জানিয়েছেন, রাত তখন সাড়ে ৯টা। আচমকাই জানলা-দরজাগুলি কাঁপতে লাগল। আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা গ্রামে। সকলে রাস্তায় বেরিয়ে এসেছিলেন। সারা রাত প্রায় জেগেই কাটিয়েছেন তাঁরা।

এ মাসের গোড়াতে গত ৩ ফেব্রুয়ারি কেঁপেছিল লাদাখ। রিখটার স্কেলের কম্পনের মাত্রা ছিল ৩.৮। কম্পনের উৎসস্থল ছিল ভৃপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। তার ২৪ ঘণ্টার মধ্যেই আবার ৪ ফেব্রুয়ারি কম্পন অনুভূত হয়। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৩.৫। গত বছরের ডিসেম্বরেও উত্তর ভারত এবং পাকিস্তান কেঁপে উঠেছিল। কম্পনের উৎসস্থল ছিল কার্গিল। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৫.৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Ladakh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE