Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

মাইনে কম কেন, বেঙ্গালুরুর আইফোন সংস্থায় হামলা চালালেন ২ হাজার কর্মী

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ১২ ডিসেম্বর ২০২০ ১৫:৪৬
ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে উইস্ট্রন সংস্থার অফিসে। ছবি সৌজন্য টুইটার।

ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে উইস্ট্রন সংস্থার অফিসে। ছবি সৌজন্য টুইটার।

মাইনে ঠিক মতো দেওয়া হচ্ছে না, এই অভিযোগ তুলে বেঙ্গালুরুতে তাইওয়ানের আইফোন প্রস্তুতকারক সংস্থা উইস্ট্রন কর্পোরেশন-এ্রর কারখানায় ব্যাপক ভাঙচুর চালালেন কর্মীরা। শনিবারের ঘটনা।

পুলিশ সূত্রে খবর, নাইট শিফ্ট শেষ করার পর প্রায় ২ হাজার কর্মী সংস্থায় হামলা চালান। সব কিছু ভেঙে তছনছ করে দিয়েছেন তাঁরা। বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়ারও চেষ্টা করেন বিক্ষোভরত কর্মীরা। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় বিশাল পুলিশবাহিনী। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এই ঘটনায় এখনও পর্যন্ত গ্রেফতার হননি কেউ।

ঘটনার সূত্রপাত মাইনে নিয়ে। কর্মীদের অভিযোগ, কৃর্তপক্ষ যে মাইনের কথা বলেছিলেন, তার তুলনায় অনেক কম দেওয়া হচ্ছে। এক জন ইঞ্জিনয়ারিং গ্র্যাজুয়েট কর্মীকে মাইনে প্রতি মাসে ২১ হাজার টাকা দেওয়ার কথা। কিন্তু তাঁকে দেওয়া হচ্ছে ১৬ হাজার টাকা। কাউকে আবার ১২ হাজার টাকাও দেওয়া হয়েছে। অন্য দিকে, নন-ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট কর্মীদের মাইনে কমিয়ে ৮ হাজার টাকা দেওয়া হচ্ছে বলে দাবি কর্মীদের।

Advertisement

মাইনের বিষয়টি নিয়ে দীর্ঘ দিন ধরেই কর্মীদের মধ্যে একটা চাপা ক্ষোভ তৈরি হচ্ছিল। একটা হতাশাও তৈরি হয়েছিল তাঁদের মধ্যে। শনিবার তারই বহিঃপ্রকাশ ঘটেছে বলে জানান এক কর্মী। কাজ শেষ করেই সংস্থার বেশ কয়েকটি দফতরে হামলা চালান কর্মীরা।

বেঙ্গালুরুর নারাসাপুরায় রয়েছে এই সংস্থার কারখানা। ৪৩ একর জমির উপর গড়ে উঠেছে এটি। প্রায় ১০ হাজার কর্মী এই সংস্থায় কাজ করেন। অ্যাপলের স্মার্টফোন ছাড়াও বায়োটেক ডিভাইসও তৈরি হয় এই সংস্থায়।

আরও পড়ুন

Advertisement