Advertisement
০১ মে ২০২৪
Education Scam

টাকা ফেললেই ডিগ্রি! এমবিএ, বিটেক, বিএসসিও, শিক্ষার সওদা করে গ্রেফতার উপাচার্য

ক্লাস করতে হবে না। পড়াশোনার দরকার নেই। দরকার নেই নিয়মিত হাজিরারও। হাতে টাকা থাকলেই দেখেশুনে বেছে নেওয়া যাবে পছন্দসই শিক্ষার শংসাপত্র।

গ্রাফিক— শৌভিক দেবনাথ

গ্রাফিক— শৌভিক দেবনাথ

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১৯:১৭
Share: Save:

এমনই বিশ্ববিদ্যালয় যেখানে পছন্দমতো ডিগ্রি কিনতে পাওয়া যায়! দেখেশুনে বেছে নিলেই হল। চাইলে বিনা আয়াসেই একদিনও ক্লাস না করে এমবিএ হতে পারবেন যে কেউ। তবে পছন্দের ডিগ্রি কিনতে চড়া দামও দিতে হবে। গত চার বছর শিক্ষা নিয়ে এমনই ব্যবসা ফেঁদে বসেছিলেন এক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং এক প্রাক্তন উপাচার্যকে গ্রেফতার করল পুলিশ। শিক্ষাপ্রদানের বদলে তাঁরা অর্থের বিনিময়ে ‘ছাত্রছাত্রী’দের ডিগ্রি বিক্রি করছিলেন।

ঘটনাটি ভোপালের। বিশ্ববিদ্যালয়টির নাম সর্বপল্লী রাধাকৃষ্ণণ বিশ্ববিদ্যালয়। ঘটনাচক্রে দেশের প্রাক্তন রাষ্ট্রপতির সর্বপল্লী (যাঁর নামে বিশ্ববিদ্যালয়টির নামকরণ)র জন্মদিনেই আবার দেশের শিক্ষক দিবস পালিত হয়।

ভোপালের এই ঘটনাটি প্রসঙ্গে পুলিশ জানিয়েছে, ২০১৭ সাল থেকে ডিগ্রির এই ব্যবসা চলছিল বিশ্ববিদ্যালয়টিতে। ইতিমধ্যেই ১০১ জনকে ডিগ্রি বিক্রিও করেছেন তাঁরা। বিক্রি করা ডিগ্রির মধ্যে রয়েছে বিএসসি, বিটেক, বিই এমনকি, এমবিএ-র মতো স্নাতকোত্তর ডিগ্রিও।

পুলিশ জানিয়েছে, ১০১ জনের মধ্যে ভুয়ো ডিগ্রি পাওয়া ৪৪ জনকে চিহ্নিত করে তাঁদের থেকে ডিগ্রির ভুয়ো শংসাপত্র ফিরিয়ে নেওয়া হয়েছে। বাকিদের খোঁজ চলছে।

ভোপালের ওই বিশ্ববিদ্যালয়ের যে প্রাক্তন এবং বর্তমান উপাচার্যকে গ্রেফতার করা হয়েছে, তাঁদের নাম ড. এসএস কুশওয়া এবং ড. এম প্রশান্ত পিল্লাই। এঁরা ছাড়া আরও সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ। জানা গিয়েছে এই সাতজন ডিগ্রি বিক্রি করার এজেন্ট হিসেবে কাজ করতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Scam Bhopal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE