Advertisement
১৬ মে ২০২৪
Anti-Submarine Missile

ডুবোজাহাজ বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ডিআরডিও, এ বার নতুন অস্ত্র পাবে নৌসেনা

এই ক্ষেপণাস্ত্র বাহিত হাল্কা টর্পেডো দ্রুতগতিতে নিশানা করতে পারে ডুবোজাহাজকে। ফলে যুদ্ধ পরিস্থিতিতে শত্রুপক্ষের মোকাবিলায় সুবিধা হবে ভারতীয় নৌসেনার।

স্মার্ট ক্ষেপণাস্ত্র।

স্মার্ট ক্ষেপণাস্ত্র। ছবি: ডিআরডিও সূত্রে পাওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৫:৫৬
Share: Save:

পোশাকি নাম ‘সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড রিলিজ় অব টর্পেডো’ (সংক্ষেপে ‘স্মার্ট’)। আদতে দেশীয় প্রযুক্তিতে তৈরি ডুবোজাহাজ বিধ্বংসী অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। বুধবার ওড়িশা উপকূলে এপিজে আব্দুল কালামের নামাঙ্কিত হুইলার দ্বীপে তারই সফল পরীক্ষা করল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ( ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও)।

শব্দের চেয়ে বেশি গতিবেগ সম্পন্ন (সুপারসনিক) ‘স্মার্ট’-এর সফল পরীক্ষা ডিআরডিও-র মুকুটে নতুন পালক বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। এই ক্ষেপণাস্ত্র বাহিত হালকা টর্পেডো দ্রুতগতিতে নিশানা করতে পারে ডুবোজাহাজকে। ফলে যুদ্ধ পরিস্থিতিতে শত্রুপক্ষের মোকাবিলায় সুবিধা হবে ভারতীয় নৌসেনার। ডিআরডিও সূত্রের খবর, কঠিন জ্বালানি চালিত ‘স্মার্ট’-এর প্রথম পরীক্ষা হয়েছিল গত বছর। তার পর ধাপে ধাপে এর আধুনিকীকরণের কাজ চলছে।

বুধবার ওড়িশা উপকূলে একটি ‘গ্রাউন্ড মোবাইল লঞ্চার’ (সাধারণ ভাবে ক্ষেপণাস্ত্রবাহী ট্রাক) থেকে ‘স্মার্ট’ উৎক্ষেপণ করা হয়। এর পরে ক্ষেপণাস্ত্রের পরিচালন ব্যবস্থা এবং প্যারাস্যুটের মাধ্যমে অবতরণকারী টর্পোডোর লক্ষ্যভেদের ক্ষমতা পরীক্ষা করেন ডিআরডিওর বিজ্ঞানীরা। এই প্রকল্পে হায়দরাবাদের রিসার্চ সেন্টার ইমারত, আগ্রার এরিয়াল ডেলিভারি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্ট্যাবলিশমেন্ট, বিশাখাপত্তনমের ন্যাভাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিক্যাল ল্যাবরেটরি সহযোগীর ভূমিকায় রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Missile DRDO anti-submarine warfare smart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE