Advertisement
২৪ জুন ২০২৪
Arvind Kejriwal

লোকসভা ভোটের আগেই কেন গ্রেফতার করা হল কেজরীওয়ালকে? সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে ইডি

দিল্লির আবগারি নীতি প্রণয়ন এবং বেআইনি আর্থিক লেনদেনের সঙ্গে কেজরীওয়ালের সংশ্রব ঘিরে ইডির তরফে যে দাবি করা হয়েছে, তার প্রেক্ষিতে আরও কয়েকটি প্রশ্নের উত্তর চেয়েছে সুপ্রিম কোর্ট।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৭:৫৪
Share: Save:

লোকসভা ভোটের ঠিক আগেই কেন গ্রেফতার করা হল দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে? মঙ্গলবার কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-কে এই প্রশ্ন করল সুপ্রিম কোর্ট।

মামলার শুনানির সময় বিচারপতি সঞ্জীব খন্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ ইডির কৌঁসুলি, অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজুর কাছে প্রশ্নের উত্তর চেয়েছে। সেই সঙ্গে রাজুর উদ্দেশে দুই বিচারপতির বেঞ্চের তাৎপর্যপূর্ণ মন্তব্য, ‘‘জীবন এবং স্বাধীনতা যে অত্যন্ত গুরুত্বপূর্ণ, আপনি তা অস্বীকার করতে পারেন না।’’

দিল্লির আবগারি নীতি প্রণয়ন এবং বেআইনি আর্থিক লেনদেনের সঙ্গে কেজরীওয়ালের সংশ্রব ঘিরে ইডির তরফে যে দাবি করা হয়েছে, তার প্রেক্ষিতে রাজুর কাছে আরও কয়েকটি প্রশ্নের উত্তর চেয়েছে বিচারপতি খন্না এবং বিচারপতি দত্তের বেঞ্চ। আগামী শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি। তার মধ্যেই এ বিষয়ে ইডিকে জবাবদিহি করতে হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

গত ২১ মার্চ দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন কেজরীওয়াল। তার পর থেকে তিনি জেলবন্দি। তাঁর গ্রেফতারিকে ‘বেআইনি’ বলে দাবি করে প্রথমে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরী। কিন্তু দিল্লি হাই কোর্টের বিচারপতি স্বর্ণকান্তা শর্মা চলতি মাসের গোড়ায় সেই আবেদন খারিজ করে দেওয়ায় শীর্ষ আদালতের শরণাপন্ন হয়েছেন আপ প্রধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE