Advertisement
১৬ মে ২০২৪
Arvind Kejriwal

‘রাজনৈতিক স্বার্থকেই বেশি গুরুত্ব’, মুখ্যমন্ত্রিত্ব না ছাড়ায় কেজরীকে ভর্ৎসনা দিল্লি হাই কোর্টের

গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। তার পর থেকে জেলে বসেই তিনি মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছেন।

অরবিন্দ কেজরীওয়াল।

অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৯:৪৯
Share: Save:

জেলে বসে মুখ্যমন্ত্রিত্ব চালানো নিয়ে এ বার দিল্লি হাই কোর্টের প্রশ্নের মুখে পড়লেন অরবিন্দ কেজরীওয়াল। আম আদমি পার্টি (আপ)-র প্রধানের কাছে আদালত জানতে চেয়েছে, জেলে বসে থেকে কী ভাবে তিনি এমন একটি পদের দায়িত্ব সামলাতে পারেন যেখানে সর্বক্ষণের জন্য দায়িত্ব পালন করা প্রয়োজন?

কেজরীওয়ালকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানোর দাবি জানিয়ে একটি আবেদনের পর্যবেক্ষণে দিল্লি হাই কোর্ট বলেছে, ‘‘মুখ্যমন্ত্রী পদ শুধু আসন অলঙ্কৃত করার জন্য নয়। এই পদে থাকতে হলে দায়িত্ব পালন করতে সর্বক্ষণের জন্য হাজিরা অপরিহার্য।’’ এর পরেই দিল্লির মুখ্যমন্ত্রীকে কার্যত ভর্ৎসনা করে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি মনমীত অরোরার বেঞ্চের মন্তব্য, ‘‘আপনি জাতীয় স্বার্থের চেয়ে নিজের রাজনৈতিক স্বার্থকে বেশি গুরুত্ব দিচ্ছেন।’’

গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর হাতে গ্রেফতার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। তার পর থেকে জেলে বসেই তিনি মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছেন। তাঁকে মুখ্যমন্ত্রীর পদ থেকে অপসারণের আর্জি জানিয়ে এর আগেও দিল্লি হাই কোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল। কিন্তু গত চলতি মাসের গোড়ায় সেই আবেদন খারিজ করে দিল্লি হাই কোর্টের দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি অরোরার বেঞ্চ বলেছিল, এটি আদালতের এক্তিয়ারভুক্ত বিষয় নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE