Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

চিন-পাক প্রযুক্তির জেএফ-১৭ যুদ্ধবিমানের থেকে বহু গুণ ক্ষমতাধর তেজস: বায়ুসেনা প্রধান

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ জানুয়ারি ২০২১ ১১:০৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

তেজস যুদ্ধবিমানের উন্নত সংস্করণটি চিন-পাকিস্তানের যৌথ প্রযুক্তিতে তৈরি জেএফ-১৭ যুদ্ধবিমানের থেকেও বেশি ক্ষমতাসম্পন্ন। এমনকি, বালাকোটের মতো অভিযানেও তা পারদর্শী। বৃহস্পতিবার এই দাবি করেছেন ভারতীয় বায়ুসেনার প্রধান আরকেএস ভদৌরিয়া। তিনি বলেন, ‘‘চিন-পাকিস্তানের যৌথ উদ্যোগে তৈরি জেএফ-১৭ যুদ্ধবিমানের থেকে বহু গুণ উন্নত এবং ক্ষমতাধর ভারতীয় যুদ্ধবিমান তেজস।’’এয়ার চিফ মার্শাল ভদৌরিয়ার মতে, বালাকোট অভিযানের সময় বায়ুসেনার ব্যবহৃত যুদ্ধবিমানের চেয়েও বেশি ক্ষমতা রাখে তেজসের উন্নত সংস্করণ মার্ক-১এ।

বুধবার দেশীয় প্রযুক্তিতে তৈরি ৮৩টি হাল্কা ওজনের যুদ্ধবিমান তেজসের উন্নত সংস্করণ মার্ক-১এ কেনায় ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকারের নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি। দেশীয় সংস্থা ‘হিন্দুস্থান অ্যারোনটিক্যালস লিমিটেড’ (হ্যাল)-এর থেকে ৪৮ হাজার কোটি টাকায় ওই ৮৩টি বিমান কেনা হবে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

আরও পড়ুন: করোনা আবহের কারণে প্রধান অতিথি-হীন প্রজাতন্ত্র দিবস

দেশীয় প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধবিমানগুলি যে বায়ুসেনার শক্তিবৃদ্ধি করছে, তা-ও মনে করেন আরকেএস ভদৌরিয়া। (হ্যাল)-এর চুক্তিকেও বিরাট বড় মাপের বলে অ্যাখ্যা দিয়েছেন তিনি। এয়ার চিফ মার্শালের কথায়, ‘‘আগামী ৮-৯ বছরে এটি বাস্তবায়িত হলে তা পুরো বাহিনীর চেহারা বদলে দেবে। বায়ুসেনার ক্ষেত্রেও এটা একটা বড় পদক্ষেপ। যুদ্ধবিমান তৈরি করা, তার রক্ষণাবেক্ষণ এবং সরবরাহের ক্ষেত্রেও নতুন ভিত্তি গড়বে এই চুক্তি।’’

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement