×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

ফারুক আবদুল্লাকে আরও অন্তত তিন মাস জেলে রাখার সিদ্ধান্ত

সংবাদ সংস্থা
শ্রীনগর ১৪ ডিসেম্বর ২০১৯ ১৯:৪৫
এখনই ছাড়া পাচ্ছেন না ফারুখ আবদুল্লা। —ফাইল চিত্র।

এখনই ছাড়া পাচ্ছেন না ফারুখ আবদুল্লা। —ফাইল চিত্র।

চারমাস পেরিয়ে গিয়েছে, আরও অন্তত তিন মাস বন্দি থাকতে হবে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লাকে। ফারুকের বাড়িটিকেই এই মুহূর্তে ‘সাব জেল’-এ পরিণত করেছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। সেখানেই তাঁকে রেখে দেওয়া হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

তিন বার জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী হয়েছেন ফারুখ আবদুল্লা। ন্যাশনাল কনফারেন্স থেকে পাঁচবার সাংসদও হয়েছেন। এই মুহূর্তেও লোকসভার সদস্য তিনি। গত ৫ অগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর বন্দি করা হয় তাঁকে। তার পর ১৭ অগস্ট তাঁর উপর জন নিরাপত্তা আইন প্রয়োগ করে কেন্দ্রীয় সরকার। এই আইনের আওতায় বিনা বিচারে দু’বছর পর্যন্ত কাউকে আটক করে রাখা যায়।

সেই থেকে চার মাসের বেশি কেটে গেলেও, এখনও ছাড়া পাননি ফারুখ, যা নিয়ে একাধিক বার সরব হয়েছেন বিরোধী নেতারা। তাঁকে মুক্তি দেওয়া যায় কি না, সম্প্রতি তা খতিয়ে দেখার ভার পড়েছিল সদ্য কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরের স্বরাষ্ট্র দফতরের উপদেষ্টা বোর্ডের উপর। তারাই ফারুখ আবদুল্লার বন্দিদশার মেয়াদ বাড়ানোর পরামর্শ দিয়েছে বলে উপত্যকা প্রশাসন সূত্রে খবর।

Advertisement

শুধুমাত্র ফারুখ আবদুল্লা নন, গত ৫ অগস্ট থেকে উপত্যকায় বন্দি রয়েছেন সেখানকার আরও দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি। এ ছাড়াও, উপত্যকার আরও অনেক রাজনীতিককে বন্দি করে রাখা হয়েছে। কবে তাঁদের ছাড়া হবে, এখনও তার উত্তর মেলেনি।

Advertisement