Advertisement
২৪ জুন ২০২৪
New Parliament Building

‘দ্বিচারিতার রাজনীতি করছে কংগ্রেস’! সংসদ ভবনের উদ্বোধন বিতর্কে মোদীর পাশে কুমারস্বামী

প্রাক্তন প্রধানমন্ত্রী দেবগৌড়ার পুত্রের অভিযোগ, রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানানোর বিষয়টিকে অজুহাত খাড়া করে সংসদ ভবনের উদ্বোধন বয়কট আসলে কংগ্রেসের ‘দ্বিচারিতার রাজনীতির উদাহরণ’।

Former Karnataka CM HD Kumaraswamy calls Congress ‘hypocrite’ for boycotting opening of new Parliament

সংসদ ভবন উদ্বোধন বয়কট নিয়ে কংগ্রেসকে দুষলেন কুমারস্বামী। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৬:৫৭
Share: Save:

পাঁচ বছর আগে কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে তাঁর শপথগ্রহণের সময় দেখা গিয়েছিল বিজেপি বিরোধী নেতাদের ‘ঐতিহাসিক সমাবেশ’। নতুন সংসদ ভবন উদ্বোধন বয়কট ঘিরে বিতর্কে এ বার সেই জেডিএস নেতা এইচডি কুমারস্বামী নিশানা করলেন কংগ্রেস-সহ বিরোধীদের।

প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার ছেলের অভিযোগ, প্রাক্তন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানোর বিষয়টিকে অজুহাত খাড়া করে নতুন সংসদ ভবনের উদ্বোধন বয়কট আসলে কংগ্রেসের ‘দ্বিচারিতার রাজনীতির উদাহরণ’। তিনি বলেন, ‘‘মাননীয় রাষ্ট্রপতির আদিবাসী পরিচয়কে হাতিয়ার করে রাজনীতি করার চেষ্টা চালাচ্ছে কংগ্রেস-সহ কিছু দল। কংগ্রেস বরাবরই দ্বিচারিতার রাজনীতি করে এসেছে। ২০০৫ সালে কর্নাটকের বিধানসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন রাজ্যপাল করেননি। করেছিলেন কংগ্রেসের তৎকালীন মুখ্যমন্ত্রী ধরম সিংহ। ছত্তীসগঢ় বিধানসভার ভিত্তিপ্রস্তর সনিয়া এবং রাহুল গান্ধী স্থাপন করেছিলেন।’’

বিরোধী দলগুলির আহ্বানে সাড়া না দিয়ে আগামী রবিবার (২৮ মে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন সংসদ ভবন উদ্বোধন কর্মসূচিতে যোগ দিতে চলেছে অন্তত ১৮টি বিরোধী দল। সেই তালিকাতেই রয়েছে জেডিএস। দলের প্রতিষ্ঠাতা, রাজ্যসভার সাংসদ দেবগৌড়া বৃহস্পতিবার মোদীর কর্মসূচিতে যোগদানের কথা ঘোষণা করেছেন। শুক্রবার তাঁর পুত্র কুমারস্বামীর মন্তব্য, আগামী দিনে কর্নাটকের রাজনীতিতে সম্ভাব্য বিজেপি-জেডিএস জোটের ইঙ্গিতবাহী বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE