Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Examination

‘নিজেরা প্রশ্ন তৈরি করে উত্তর দাও’, পড়ুয়াদের মূল্যায়নে অভিনব উপায় আইআইটি গোয়ার

পরীক্ষা পদ্ধতির প্রচলিত নিয়ম, শিক্ষকেরা প্রশ্নপত্র তৈরি করবেন। ছাত্রছাত্রীরা তার উত্তর দেবেন। তার পর এল ‘ওপেন বুক’ পরীক্ষা পদ্ধতি।

সংবাদ সংস্থা
গোয়া শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১৯:২০
Share: Save:

শিক্ষকেরা প্রশ্নপত্র তৈরি করবেন এবং ছাত্রছাত্রীরা তার উত্তর দেবেন। এটাই পরীক্ষা পদ্ধতির প্রচলিত রীতি। সেই ধারণা ভেঙে এল ‘ওপেন বুক’ পরীক্ষা পদ্ধতি। যেখানে পড়ুয়ারা পাঠ্যবইয়ের সাহায্য নিয়ে উত্তর লিখতে পারেন। এ বার পড়ুয়াদের মূল্যায়নে আরও এক ধাপ এগিয়ে গেল আইআইটি গোয়া। ছাত্রছাত্রীদেরই প্রশ্ন তৈরি করে তার উত্তর দিতে বলা হল পরীক্ষায়। সেই প্রশ্নপত্র এখন নেটমাধ্যমে ভাইরাল।

ভাইরাল হওয়া প্রশ্নপত্রে দেখা যাচ্ছে, ‘অ্যানালগ সার্কিট’ বিষয়ের উপর ৭০ নম্বরের পরীক্ষা। সময় ৩ ঘণ্টা। গোটা সেমিস্টার জুড়ে অধ্যাপকেরা ওই বিষয়ের উপর ক্লাসে যা পড়িয়েছেন, তা মাথায় রেখেই পরীক্ষার্থীদের প্রশ্ন তৈরি করে তার উত্তর দিতে বলা হয়েছে। পরীক্ষার্থী নিজে কী বুঝেছেন, তাই যেন প্রকাশ পায় উত্তরপত্রে, বলে দেওয়া হয়েছে তা-ও। দু’ঘণ্টার মধ্যে সেই প্রশ্নের উত্তর দিতে হবে এবং এ বিষয়ে বন্ধুদের সঙ্গে কোনও আলোচনা করা যাবে না। অন্যের সঙ্গে মিল খুঁজে পাওয়া গেলে নম্বর কাটা যেতে পারে। এই পরীক্ষার জন্য যে যে প্রশ্নের ওপর ভিত্তি করে পড়ুয়ারা প্রস্তুতি নিয়েছেন, তার উত্তর দিতে বলা হয়েছে প্রশ্নপত্রের দ্বিতীয় প্রশ্নে। তার জন্য বরাদ্দ নম্বর ৪০।

আইআইটি গোয়ার প্রশ্নপত্র নেটমাধ্যমে ভাইরাল হতেই বিভিন্ন মহল থেকে প্রতিক্রিয়া এসেছে। একজন নেটাগরিক লিখেছেন, ‘বাহ, কী অদ্ভুত পরীক্ষা! নিজেকেই প্রশ্নপত্র তৈরি করে তার উত্তর দিতে হবে। বলতেই হবে, পড়ুয়াদের মূল্যায়নে একটা অভিনব উপায় খুঁজে বের করেছে আইআইটি গোয়া। পরীক্ষার্থীদের নিজেদেরই যেহেতু প্রশ্ন তৈরি করতে হবে, তাই বিষয়টা খুব একটা সহজ হবে না। এটা তাঁদের সততারও পরীক্ষা’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Examination IIT student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE