×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

নিঃশর্ত নয় বাক্‌স্বাধীনতা, মত বম্বে হাইকোর্টের

সংবাদ সংস্থা
মুম্বই ১৩ সেপ্টেম্বর ২০২০ ০৪:০৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবিধান প্রদত্ত বাক্‌স্বাধীনতা এবং মতপ্রকাশের স্বাধীনতার অধিকার শর্তহীন নয় বলে জানিয়ে দিল বম্বে হাইকোর্ট। শুক্রবার বিচারপতি এস এস শিন্ডে ও বিচারপতি এম এস কারনিকের বেঞ্চ এক মামলার পরিপ্রেক্ষিতে এ কথা জানিয়ে দিল।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং তাঁর ছেলে তথা মন্ত্রী আদিত্য ঠাকরের বিরুদ্ধে গত ২৫ থেকে ২৮ জুলাইয়ের মধ্যে টুইটারে একের পর এক কুরুচিকর মন্তব্য করায় নভি মুম্বইয়ের বাসিন্দা সুনয়না হোলে নামে এক মহিলার বিরুদ্ধে তিনটি থানায় মামলা দায়ের করেছিল পুলিশ। গত মাসে সেই মামলায় তদন্তে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়ে তিনি জামিন পান। কিন্তু পুলিশের অভিযোগ, নিম্ন আদালতে দেওয়া তদন্তে সহযোগিতায় প্রতিশ্রুতি পালন করেননি ওই মহিলা। এই অবস্থায় গ্রেফতারি এড়াতে মহিলা হাইকোর্টের দ্বারস্থ হন। পাশাপাশি আদালতে মহিলার আইনজীবী অভিনব চন্দ্রচূড় আবেদন করেন, মহিলার বিরুদ্ধে আনা অভিযোগগুলি খারিজ করা হোক। হাইকোর্টের দুই বিচারপতির বেঞ্চ সেই আর্জি খারিজ করার পাশাপাশি বাক্‌স্বাধীনতা এবং মতপ্রকাশের স্বাধীনতার অধিকার নিয়ে তাদের মতামত জানিয়েছে।

সংবিধান প্রদত্ত বাক্‌স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতার অধিকার কতটা, তার মাপকাঠি নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক রয়েছে। সম্প্রতি আদালত অবমাননায় অভিযুক্ত আইনজীবী প্রশান্ত ভূষণের ‘মতপ্রকাশের স্বাধীনতার অধিকার’ সংক্রান্ত যুক্তি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

মহারাষ্ট্রের এই মামলায় রাজ্য সরকারের তরফে আইনজীবী ওয়াই পি যাজ্ঞিক প্রতিশ্রুতি দেন, আগামী দু’সপ্তাহের মধ্যে অভিযুক্ত ওই মহিলাকে গ্রেফতার করা হবে না। তবে পালঘর জেলার তুলিঞ্জ এবং মুম্বইয়ের আজাদ ময়দান থানায় হাজির হয়ে তদন্তে
সহযোগিতা করতে হবে অভিযুক্তকে। মহিলার তরফে আদালতে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তিনি আগামী সপ্তাহে থানায় হাজিরা দেবেন। দুই বিচারপতির বেঞ্চ জানিয়েছে, পুলিশ পক্ষপাত দেখালে অভিযুক্ত ফের আদালতের দ্বারস্থ হতে পারবেন।

Advertisement