Advertisement
০২ মে ২০২৪
Snowfall in Kashmir

রাতভর তুষারপাত কাশ্মীরের একাধিক জায়গায়, বন্ধ বেশ কিছু রাস্তা, বরফে ঢাকল গুলমার্গ

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, রাজ দান পাস, পীর কি গলি, জোজিলা পাস, সিন্থান টপ, সোনমার্গ এবং গুলমার্গে তুষারপাত হচ্ছে।

কাশ্মীরে ভারী তুষারপাত। ছবি: পিটিআই।

কাশ্মীরে ভারী তুষারপাত। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৩:৫৯
Share: Save:

আবহওয়া দফতর আগেই জানিয়েছিল কাশ্মীরের উঁচু এলাকাগুলিতে। সেই পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার রাত থেকেই কাশ্মীরের একাধিক জায়গায় তুষারপাত শুরু হয়েছে। কোথাও ভারী, কোথাও আবার হালকা তুষারপাত হচ্ছে। রাতভর তুষারপাতের জেরে বন্ধ হয়ে গিয়েছে বেশ কয়েকটি রাস্তাও।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, রাজ দান পাস, পীর কি গলি, জোজিলা পাস, সিন্থান টপ, সোনমার্গ এবং গুলমার্গে তুষারপাত হচ্ছে। তবে এই মরসুমের প্রথম তুষারপাত হল গুলমার্গে। কাশ্মীরের উঁচু এলাকায় ভারী তুষারপাত হলেও, সমতলে বৃষ্টি হচ্ছে। আর এই বৃষ্টির জেরে তাপমাত্রা হু হু করে নামতে শুরু করে। ফলে বৃহস্পতি রাত থেকেই তুষারপাত শুরু হয়। তুষারপাতের বেশ কয়েকটি ভিডিয়োও প্রকাশ্যে এসেছে। যদিও সেই ভিডিয়োগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টা আবহাওয়া একই রকম থাকবে কাশ্মীরে। ভারী তুষারপাতের জের গুরুত্বপূর্ণ মুঘল রোড বন্ধ হয়ে গিয়েছে। কাশ্মীরের সঙ্গে জম্মুর রাজৌরি এবং পুঞ্চের সংযোগস্থানপনকারী রাস্তা এটি। এ ছাড়াও রাজদান, জোজিলা, কিস্তওয়াড়-অনন্তনাগ রাস্তাও তুষারপাতের কারণে বন্ধ হয়ে গিয়েছে। অন্য দিকে, বৃষ্টি হচ্ছে শ্রীনগর, কাজিগুন্দ, পহেলগাঁও, কুপওয়ারা, কোকেরনাগে।

আবহাওয়া দফতর জানিয়েছে, একটি পশ্চিমি ঝঞ্ঝা অবস্থান করছে কাশ্মীরের উপর। তার জেরেই সমতলে বৃষ্টি হচ্ছে এবং কাশ্মীরের উঁচু এলাকায় তুষারপাত হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snowfall Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE